Home loan

সিবিলের নম্বরের ভিত্তিতে গৃহঋণের সুদে ছাড়

উল্লেখ্য, সিবিলের খাতায় প্রতি মাসে গ্রাহকের ঋণের হিসেব জমা দেয় ঋণদাতা প্রতিষ্ঠানগুলি। প্রতি মাসে ওই তথ্যগুলি যাচাই করে ঋণগ্রহীতাদের প্রত্যেকের জন্য নির্দিষ্ট রিপোর্ট তৈরি করে সিবিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২১ ০৪:৩৭
Share:

ফাইল চিত্র।

অতিমারির মধ্যে রুজি-রোজগার কমায় অনেকেই ঋণ নিতে গিয়ে সমস্যায় পড়েছেন। সে কথা মাথায় রেখে এ বার গৃহঋণের সুদে ছাড় দেওয়ার পরিধি আরও বাড়াল স্টেট ব্যাঙ্ক। শুক্রবার ব্যাঙ্কটি বলেছে, গ্রাহকের সিবিল নম্বর খতিয়ে দেখে সুদে ৩০ বেসিস পয়েন্ট পর্যন্ত ছাড় দেওয়া হবে। দিতে হবে না প্রসেসিং ফি-ও। মার্চ পর্যন্ত এই সুবিধা মিলবে।

Advertisement

উল্লেখ্য, সিবিলের খাতায় প্রতি মাসে গ্রাহকের ঋণের হিসেব জমা দেয় ঋণদাতা প্রতিষ্ঠানগুলি। প্রতি মাসে ওই তথ্যগুলি যাচাই করে ঋণগ্রহীতাদের প্রত্যেকের জন্য নির্দিষ্ট রিপোর্ট তৈরি করে সিবিল। রিপোর্টে গ্রাহকের ব্যক্তিগত ও ঋণের তথ্যের ভিত্তিতে নম্বর দেয় তারা। এই নম্বর ৩০০ থেকে ৯০০-র মধ্যে হয়। সাধারণত কমপক্ষে ৭০০-কে ভাল বলে ধরা হয়। এই নম্বর যত ভাল, ঋণ পাওয়ার সম্ভাবনা তত বেশি। আবেদনকারীকে ঋণ দেওয়ার আগে তার ঝুঁকি মাপতে এই রিপোর্ট ও স্কোর দেখে নেয় ব্যাঙ্কগুলি।

তবে সিবিলের নম্বরের ভিত্তিতে গৃহঋণে সুদে ছাড় আগেও কিছু ব্যাঙ্ক চালু করেছে। যেমন ইউকো ব্যাঙ্কের এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর অজয় ব্যাস জানান, সিবিল স্কোর ৭৭৫ হলে সুদে ২৫ বেসিস পয়েন্ট ছাড় দেন তাঁরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন