৩৯ হাজারের ঘরে দিন শেষ সেনসেক্সের

আজ সকালের দিকে অনুৎপাদক সম্পদ চিহ্নিত করা নিয়ে রিজার্ভ ব্যাঙ্কের গত বছরের ১২ ফেব্রুয়ারির নির্দেশ সুপ্রিম কোর্ট খারিজ করে দেওয়ায় থমকে গিয়েছিল বাজার।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৯ ০৪:৫৯
Share:

প্রতীকী ছবি।

সদ্য শুরু হওয়া ২০১৯-২০ অর্থবর্ষের প্রথম দিনে ৩৯,০০০ ছুঁয়েও নীচে নেমে এসেছিল সেনসেক্স। আর দ্বিতীয় দিনেই এই প্রথম ৩৯ হাজারের ঘরে থেমে নজির গড়ল সূচকটি। মঙ্গলবার সেনসেক্স থামে ৩৯,০৫৬.৬৫ অঙ্কে। সোমবারের তুলনায় যা ১৮৫ পয়েন্ট বেশি।

Advertisement

আজ সকালের দিকে অনুৎপাদক সম্পদ চিহ্নিত করা নিয়ে রিজার্ভ ব্যাঙ্কের গত বছরের ১২ ফেব্রুয়ারির নির্দেশ সুপ্রিম কোর্ট খারিজ করে দেওয়ায় থমকে গিয়েছিল বাজার। তবে শেষ পর্যন্ত তা ঘুরে দাঁড়ায়। নিফ্‌টিও রেকর্ডের কাছাকাছি পৌঁছে দিনের শেষে দাঁড়িয়েছে ১১,৭১৩.২০ অঙ্কে। গতকালের থেকে ৪৪ পয়েন্ট বেশি। এ দিন সূচকের রেকর্ডে লগ্নিকারীদের অভিনন্দন জানিয়েছেন বিএসই-র সিইও আশিসকুমার চহ্বান।

সোমবার মুদ্রা বাজার বন্ধ থাকার পরে, আজ ডলারের সাপেক্ষে বেড়েছে টাকার দামও। প্রতি ডলার ৪০ পয়সা কমে দাঁড়িয়েছে ৬৮.৭৪ টাকায়।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

বাজার সূত্রের খবর, মঙ্গলবার সূচক মূলত বেড়েছে গাড়ি, তথ্যপ্রযুক্তি এবং ব্যাঙ্কের শেয়ার দরের উপর ভিত্তি করে। আগামী বৃহস্পতিবার ঋণনীতিতে রিজার্ভ ব্যাঙ্ক সুদের হার ফের কমাতে পারে বলেই মনে করছেন লগ্নিকারীরা। যার জেরে আগে থেকেই সুদ নির্ভর সংস্থার শেয়ারে টাকা ঢালছেন তাঁরা। যে কারণে বেড়েছে ওই সব সংস্থার দর। এ ছাড়া, সুপ্রিম কোর্টের নির্দেশের পরে বেড়েছে বিদ্যুৎ সংস্থাগুলির শেয়ার দরও। তাদের আর্জির ভিত্তিতেই রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ অসাংবিধানিক বলে জানিয়েছে শীর্ষ আদালত। তার উপরে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির ক্রমাগত শেয়ার কেনাও জ্বালানি জুগিয়েছে সূচকে।

তার উপরে সোমবার ভারতীয় সময় গভীর রাতে মার্কিন বাজারের উত্থানের জেরে সকাল থেকেই এশীয় বাজারগুলি চাঙ্গা ছিল। তার প্রভাবও পড়েছে ভারতে। অনেকের মতে, ঋণনীতির পরে সংস্থার আর্থিক ফলই গতি ঠিক করবে বাজারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন