Sensex

Sensex: সেনসেক্স পেরিয়ে গেল ৫৮ হাজারও

জুলাইয়ের শেষে যে সেনসেক্স ৫২ হাজারের ঘরে ছিল তার এত দ্রুত ৫৮ হাজার পেরিয়ে যাওয়া চিন্তায় ফেলছে বহু বিশেষজ্ঞকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২১ ০৬:১০
Share:

ফাইল চিত্র।

মাত্র ছ’দিনের মধ্যেই ৫৬ হাজারের ঘর থেকে ৫৮ হাজারে ঢুকে পড়ল সেনসেক্স। শুক্রবার এই প্রথম তা পা রাখল ৫৮,১২৯.৯৫ অঙ্কের নতুন শিখরে। নিফ্টি-ও ১৭,৩২৩.৬০-এ উঠে গড়ল নতুন নজির। দু’দিনেই বিএসই-তে লগ্নিকারীদের শেয়ার সম্পদ বাড়ল প্রায় ৪ লক্ষ কোটি টাকা।

Advertisement

জুলাইয়ের শেষে যে সেনসেক্স ৫২ হাজারের ঘরে ছিল তার এত দ্রুত ৫৮ হাজার পেরিয়ে যাওয়া চিন্তায় ফেলছে বহু বিশেষজ্ঞকে। তাঁদের উদ্বেগ, এতে বিপুল পতনের ঝুঁকি তৈরি হচ্ছে। যার ধাক্কায় লোকসান গুনতে পারেন সাধারণ লগ্নিকারীরা। বিশেষত কেউ যদি স্বল্প মেয়াদে শেয়ার কিনে থাকেন। তার উপরে অর্থনীতির বাস্তব ছবিটার সঙ্গেও আকাশ-পাতাল ফারাক শেয়ার বাজারের। অগস্টে প্রায় ৫০০০ পয়েন্ট লাফিয়েছে সেনসেক্স। গত এক সপ্তাহে ২০০০। কেন্দ্রের বার্তা, অর্থনীতি দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে। অথচ দেশে বেকারত্বের হার বেড়েছে। এপ্রিল-জুনের আর্থিক বৃদ্ধি ২০.১% হলেও, তা গত বছরের সঙ্কোচনের নিরিখে।

ভেঞ্চুরা সিকিউরিটিজ়ের গবেষণা বিভাগের কর্তা বিনীত বোলিঞ্জকার বলেন, ‘‘এমন উত্থানের কারণ অর্থনীতির দ্রুত উন্নতির প্রত্যাশা। তবে বহু শেয়ারের চড়া দামের সঙ্গে সংশ্লিষ্ট সংস্থার আয় ও মুনাফার সঙ্গতি নেই। ফলে দীর্ঘ মেয়াদে এই তেজ বজায় থাকা কঠিন।’’

Advertisement

অর্থনীতির তেমন উন্নতি ছাড়াই সূচকের এই গতি স্বাভাবিক বলে মানতে পারছেন না ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন সভাপতি কমল পারেখও। তাঁর কথায়, ‘‘এই উত্থান কৃত্রিম, তাই বাজার ঝুঁকিপূর্ণ। বরং দেশে এখন মূল্যবৃদ্ধির হার চড়া। চাহিদা বৃদ্ধির তেমন ইঙ্গিত নেই। অর্থনীতি নিয়ে আশা ভঙ্গের আশঙ্কা যাচ্ছে না। ফলে উত্থানে স্বস্তির থেকে অনিশ্চয়তা বেশি।’’ আর বাজার বিশেষজ্ঞ জুলিয়াস বেয়ারের এমডি উমেশ কুলকার্নির দাবি, ‘‘শেয়ার বাজারকে স্থিতিশীল হতে হলে কম করে ১০% পড়তে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন