মুরতে সূচকের উত্থানেও সতর্ক বাজার

গুজরাতি নববর্ষ সম্বৎ ২০৭৫-এর মুরত লেনদেনে সেনসেক্স এক লাফে বেড়ে গিয়েছে ২৪৫.৭৭ পয়েন্ট। নিফ্‌টি উঠেছে ৬৮.৪০। লেনদেনে শেষে সূচক দু’টি থেমেছে যথাক্রমে ৩৫,২৩৭.৬৮ ও ১০,৫৯৮.৪০ অঙ্কে। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০১৮ ০২:৫৮
Share:

উদ্‌যাপন: দেওয়ালিতে সাজানো হচ্ছে বিএসই। পিটিআই

এক ঘণ্টার মুরত লেনদেনে ফের ৩৫ হাজার পয়েন্টের গণ্ডি পার করল সেনসেক্স। বিশেষজ্ঞদের মতে, গত সপ্তাহে বাজারের ভাল মেজাজের পর বুধবারের উত্থান— সব মিলিয়ে স্বল্প মেয়াদে বাজারের অনিশ্চয়তার মেঘ কিছুটা কাটার ইঙ্গিত মিলেছে ঠিকই, কিন্তু ভবিষ্যতে সূচকের অভিমুখ কোন দিকে হতে পারে, সেই প্রশ্ন এখনও থাকছে। কারণ, ভারতের বাজারের উত্থান-পতন অনেকটাই নির্ভর করে আন্তর্জাতিক নানা বিষয়ের উপরে। সেই সঙ্গে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন ও আগামী লোকসভা নির্বাচন তো আছেই। ফলে লগ্নিকারীরা এখনও সতর্ক বলেই মনে করছেন তাঁরা।

Advertisement

গুজরাতি নববর্ষ সম্বৎ ২০৭৫-এর মুরত লেনদেনে সেনসেক্স এক লাফে বেড়ে গিয়েছে ২৪৫.৭৭ পয়েন্ট। নিফ্‌টি উঠেছে ৬৮.৪০। লেনদেনে শেষে সূচক দু’টি থেমেছে যথাক্রমে ৩৫,২৩৭.৬৮ ও ১০,৫৯৮.৪০ অঙ্কে।

শেয়ার বিশেষজ্ঞেরা বলছেন, গত সপ্তাহে বাজারের মেজাজ ভালই ছিল। তার পরে মুরত লেনদেনে সূচকের এই উত্থান। এর পাশাপাশি কয়েকটি আন্তর্জাতিক বিষয়ও অদূর ভবিষ্যতে শেয়ার বাজারকে সাহায্য করতে পারে। তাঁদের বক্তব্য, চিনের বিষয়ে অতীতে কঠোর মনোভাব দেখালেও অতি সম্প্রতি বেজিংয়ের সঙ্গে বাণিজ্যিক সমঝোতার ব্যাপারে কিছুটা হলেও নরম হওয়ার ইঙ্গিত দিয়েছে ওয়াশিংটন। ফলে বাণিজ্য যুদ্ধের তাপ কমার একটা সম্ভাবনা তৈরি হয়েছে। যা বাজারকে কিছুটা স্বস্তি দিয়েছে।

Advertisement

দেকো সিকিউরিটিজের কর্ণধার অজিত দে বলেন, ‘‘ভারতের বাজার কেমন থাকবে, তার অনেকটাই নির্ভর করছে আন্তর্জাতিক পরিস্থিতির উপর। তবে সেই পরিস্থিতি শেয়ার বাজারের অনুকূলেই যেতে চলেছে বলে এখনও পর্যন্ত ইঙ্গিত।’’ অজিতবাবুর সঙ্গে মোটামুটি এক মত হলেও স্টুয়ার্ট সিকিউরিটিজের চেয়ারম্যান কমল পারেখের বক্তব্য, ‘‘লোকসভা নির্বাচনের আগে বাজারে প্রকৃত অর্থে স্থিতিশীলতা ফেরার সম্ভাবনা কম।’’

আবার ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন ডিরেক্টর এস কে কৌশিকের মতে, ‘‘মার্কিন মধ্যবর্তী নির্বাচনের ফল দেখে মনে হচ্ছে, আগামী দিনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিছুটা কোণঠাসা হতে পারেন। ফলে ভবিষ্যতে চট করে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে তাঁকে দু’বার ভাবতে হবে।’’ তাঁর বক্তব্য, ইরান থেকে অশোধিত তেল কেনার ব্যাপারে ভারত-সহ কয়েকটি দেশকে আমেরিকার ছাড় দেওয়া ও অশোধিত তেলের দাম কমাও বাজারের অনুকূলে যেতে পারে। তবে কেন্দ্রের সঙ্গে শীর্ষ ব্যাঙ্কের বিরোধ কোন পথে যায় সে দিকেও নজর রয়েছে বাজারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন