মুনাফা তোলায় পড়ল সূচক

বৃহস্পতিবার আগাম লেনদেন সেটেলমেন্টের দিন হওয়াও একটি কারণ। এত উঁচু বাজারে আরও এক মাস শেয়ার ধরে রেখে ডিসেম্বরের বরাতে লেনদেন করতে সাহস পাননি অনেক লগ্নিকারী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০১৭ ০২:৪৩
Share:

ফাইল চিত্র।

টানা আট দিন নাগাড়ে ৯৬৪ পয়েন্ট উঠেছে বাজার। সেই উত্থানে ছেদ টেনে মঙ্গলবার ১০৫.৮৫ পয়েন্ট নামল সেনসেক্স। দাঁড়াল ৩৩,৬১৮.৫৯ অঙ্কে। নিফ্‌টি ২৯.৩০ পয়েন্ট পড়ে থামে ১০,৩৭০.২৫-তে। বিশেষজ্ঞদের দাবি, চড়া বাজারে হাতের শেয়ার বেচে মুনাফা তোলার হিড়িক বাড়ছে লগ্নিকারীদের মধ্যে। সেই ঝোঁকই টেনে নামিয়েছে সূচককে।

Advertisement

একাংশ বলছে, বৃহস্পতিবার আগাম লেনদেন সেটেলমেন্টের দিন হওয়াও একটি কারণ। এত উঁচু বাজারে আরও এক মাস শেয়ার ধরে রেখে ডিসেম্বরের বরাতে লেনদেন করতে সাহস পাননি অনেক লগ্নিকারী। তাই কিছুটা হাত খালি করেছেন তাঁরা। তার উপর বৃহস্পতিবারই বার হওয়ার কথা দ্বিতীয় ত্রৈমাসিকে বৃদ্ধির হিসেব। তার আগে লগ্নি থেকে হাত গুটিয়ে বা কিছুটা বেচে অনেকে সতর্ক থাকতে চাইছেন বলেও মনে করা হচ্ছে। তবে বাজার খুব বেশি পড়বে না বলে দাবি বেশির ভাগেরই।

এ দিন ডলারের সাপেক্ষে টাকার দাম অবশ্য ৯ পয়সা বেড়েছে। এক ডলার হয়েছে ৬৪.৪১ টাকা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন