Share Market

শেষ আধ ঘণ্টায় শেয়ার বাজারে ম্যাজিক! ১৫৯ পয়েন্ট উঠে রেকর্ড সেনসেক্সের, উত্থান নিফটিরও

দিনের শেষে অবশ্য কিছুটা নেমে শেয়ার বাজার থামল ৬৩,৩২৭.৭০ পয়েন্টে। এ দিনের সর্বোচ্চ সূচক ছিল ৬৩,৪৪০.১৯ পয়েন্ট, সর্বনিম্ন ৬২,৮০১.৯১ পয়েন্ট।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১৬:৫৫
Share:

শেয়ার বাজারে উত্থান টাটা মোটরস, এইচসিএল টেক। —প্রতীকী চিত্র।

টানটান চিত্রনাট্য যেন বলিউডি ছবিকেও হার মানায়। মঙ্গলবার শেয়ার মার্কেটে এমন মুহূর্ত তৈরি হল বার বার। সকাল সাড়ে ১০টা নাগাদ একটা সময় সেনসেক্স সোমবারের তুলনায় ৩৬৭ পয়েন্ট নীচে ছিল। সেখান থেকে ঘুরে দাঁড়ানোর লড়াই শুরু। তার পর আর পিছন ফিরে তাকাতে হয়নি। বিকেল ৩টে নাগাদ সোমবারের সূচককে পার করে সেনসেক্স। তবে নাটকের এখানেই শেষ হয়নি। শেষ আধ ঘণ্টায় ২৬০ পয়েন্ট উঠে দিনের সর্বোচ্চ সূচকে পৌঁছয়। দিনের শেষে অবশ্য কিছুটা নেমে শেয়ার বাজার থামল ৬৩,৩২৭.৭০ পয়েন্টে। এ দিনের সর্বোচ্চ সূচক ছিল ৬৩,৪৪০.১৯ পয়েন্ট, সর্বনিম্ন ৬২,৮০১.৯১ পয়েন্ট। সকাল সাড়ে ১০টা থেকে হিসাব করলে ৫২৬ পয়েন্ট উঠে গত এক বছরের সর্বোচ্চ সূচকে পৌঁছল সেনসেক্স। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জেও (এনএসই) ৬১.২৫ পয়েন্ট বেড়ে ১৮,৮১৬.৭০ পয়েন্টে থামল নিফটি ৫০।

Advertisement

আজকের শেয়ার বাজার। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সেক্টরগুলির মধ্যে মঙ্গলবার শেয়ার বাজারে অধিকাংশ সেক্টরই লাভের মুখ দেখছে। বম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) সবচেয়ে বেশি লাভবান হয়েছে পাওয়ার, ইউটিলিটি, অটো, আইটি, টেলিকম সেক্টর। এর মধ্যে সবচেয়ে বেশি লাভ করেছে পাওয়ার সেক্টর। ১.০২ শতাংশ বৃদ্ধি পেয়েছে তাদের সম্পদের পরিমাণ। এনএসইতে লাভের তালিকায় উপরের দিকে ছিল মাইক্রোক্যাপ ২৫০, আইটি, মিডক্যাপ সিলেক্ট, নিফটি অটো। অন্য দিকে বম্বে স্টক এক্সচেঞ্জে ক্ষতির মুখে পড়েছে হেল্‌থকেয়ার, অয়েল অ্যান্ড গ্যাস, এনার্জি এবং স্মলক্যাপ সিলেক্ট সেক্টর। যদিও সব সেক্টেরই ক্ষতির পরিমাণ ০.০৯ শতাংশের কম। এনএসইতে মঙ্গলবার ক্ষতি হয়েছে মিডিয়া, ভিক্স এবং ফার্মা সেক্টরের। সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে মিডিয়া সেক্টর। ১.২২ শতাংশ কমেছে তাদের সূচক।

সপ্তাহের দ্বিতীয় দিন সেনসেক্সে লাভের তালিকায় ছিল টাটা মোটরস, এইচসিএল টেক, পাওয়ার গ্রিড, টেক মহিন্দ্রা, এনটিপিসি। টাটা মোটরসের লক্ষ্মীলাভ হয়েছে ৩.১০ শতাংশ। এইচসিএল টেক, পাওয়ার গ্রিডের লাভের পরিমাণ ২.৬৯ শতাংশ এবং ২.৪৫ শতাংশ। নিফটি ৫০-এ লাভের তালিকায় প্রথম পাঁচে রয়েছে টাটা মোটরস, এইচডিএফসি লাইফ, এইচসিএল টেক, পাওয়ার গ্রিড, ইচার মোটরস। প্রসঙ্গত, মঙ্গলবার নিফটি ৫০-এ সর্বাধিক ক্ষতি হয়েছে বজাজ ফিন্যান্স, বজাজ ফিনসার্ভ, সান ফার্মা, ভারত পেট্রোলিয়াম, ডিভিস ল্যাবের। বজাজ ফিন্যান্সের বাজারদর পড়েছে ১.৮৬ শতাংশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন