Silver Prices

সোনার সঙ্গে নতুন শিখরে পা রুপোরও

সোনা-রুপোর দাম বাড়ায় যেমন গয়নার ক্রেতারা হাত গুটিয়ে। তেমনই রোজগারে টান কারিগরদেরও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২০ ০৬:২৫
Share:

ছবি: সংগৃহীত।

সুরক্ষিত লগ্নির গন্তব্য হিসেবে সোনা, রুপোর কদর বাড়ায় গত কয়েক মাস ধরেই টানা বেড়ে চলেছে তাদের দাম। এমনকি গত ক’দিন ধরে বেশ কয়েক হাজার টাকা করে বেড়েছে রুপো। এই অবস্থায় দীর্ঘ ন’বছর পরে রেকর্ড ভাঙল ওই ধাতু। ২০১১ সালের ২৫ এপ্রিল কলকাতায় প্রতি কেজি রুপোর বাট ছিল ৭৪,০০০ টাকা। শুক্রবার তা উঠেছে ৭৫,০৩০ টাকায়। আগের দিনের থেকে ১১৭০ টাকা বেশি। খুচরো রুপো হয়েছে ৭৫,১৩০ টাকা।

Advertisement

এ দিন কলকাতায় প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ছিল জিএসটি ছাড়া ৫৬,৯৬০ টাকা। আগের দিনের থেকে ৩১০ টাকা বেশি। পাশাপাশি ১০ গ্রাম গয়না সোনা (২২ ক্যারাট) ৩৮০ টাকা বেড়ে হয়েছে ৫৪,০৪০ টাকা (কর বাদে)। যা নতুন রেকর্ড।

সোনা-রুপোর দাম বাড়ায় যেমন গয়নার ক্রেতারা হাত গুটিয়ে। তেমনই রোজগারে টান কারিগরদেরও। এই অবস্থায় গয়না তৈরির দক্ষতা বাড়াতে কেন্দ্রের কাছে ৯০০ কোটি টাকার প্যাকেজের দাবি জানাল জেম অ্যান্ড জুয়েলারি ম্যানুফ্যাকচারিং কাউন্সিল। প্রস্তাব, ‘মডেল ম্যানুফ্যাকচারিং ওয়ার্কশপ’ তৈরির। যেখানে গয়না শিল্পে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারের প্রশিক্ষণ দেওয়া হবে কারিগরদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন