ছোট ব্যাঙ্ক গড়তে লাইসেন্স আগামী মাসেই

আগামী মাসেই বিশেষ ধরনের ছোট ব্যাঙ্কের (স্মল ফিনান্স ব্যাঙ্ক) লাইসেন্স দেবে রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন শীর্ষ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজন। তবে এ ধরনের পেমেন্টস ব্যাঙ্ক ও স্মল ফিনান্স ব্যাঙ্ক বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে তা প্রতিযোগিতায় পিছিয়ে দেবে না বলেই মন্তব্য করেছেন তিনি। বুধবারই দেশে ১১টি পেমেন্টস ব্যাঙ্ক খোলায় নীতিগত অনুমোদন দিয়েছে আরবিআই।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২১ অগস্ট ২০১৫ ০২:২৪
Share:

আগামী মাসেই বিশেষ ধরনের ছোট ব্যাঙ্কের (স্মল ফিনান্স ব্যাঙ্ক) লাইসেন্স দেবে রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)।

Advertisement

বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন শীর্ষ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজন। তবে এ ধরনের পেমেন্টস ব্যাঙ্ক ও স্মল ফিনান্স ব্যাঙ্ক বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে তা প্রতিযোগিতায় পিছিয়ে দেবে না বলেই মন্তব্য করেছেন তিনি। বুধবারই দেশে ১১টি পেমেন্টস ব্যাঙ্ক খোলায় নীতিগত অনুমোদন দিয়েছে আরবিআই। যার জন্য ৪১টি আবেদন জমা পড়েছিল। আর স্মল ফিনান্স ব্যাঙ্কের জন্য আবেদন এসেছে ৭২টি। যার মধ্যে রয়েছে ডিএইচএফএল, আইআইএফএল হোল্ডিংস, এসকেএস মাইক্রো ফিনান্স ইত্যাদি সংস্থা। উল্লেখ্য, একটি নির্দিষ্ট এলাকার মধ্যে কৃষক, ছোট ব্যবসায়ী, অসংগঠিত ক্ষেত্রের কম আয়ের মানুষকে ঋণ দেওয়া এবং আমানত জমা রাখার মতো ব্যাঙ্কিং পরিষেবা দেবে স্মল ফিনান্স ব্যাঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন