পুরনো গাড়ি বাতিল নিয়ে আর্জি

চলতি মাস থেকে পুরনো ভারত-স্টেজ-৩ (বিএস-৩) মাপকাঠি মেনে তৈরি গাড়ি বিক্রি বন্ধের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। তা ফিরে দেখতে সর্বোচ্চ আদালতের কাছে আবেদন জানাল সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স (সিয়াম)।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০১৭ ০৩:০৫
Share:

প্রতীকী চিত্র।

চলতি মাস থেকে পুরনো ভারত-স্টেজ-৩ (বিএস-৩) মাপকাঠি মেনে তৈরি গাড়ি বিক্রি বন্ধের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। তা ফিরে দেখতে সর্বোচ্চ আদালতের কাছে আবেদন জানাল সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স (সিয়াম)। তাদের বক্তব্য, বিষয়টির মূলে থাকা বেশ কিছু তথ্য ঠিক মতো নজর করা হয়নি। সেগুলিই ফের খতিয়ে দেখতে সর্বোচ্চ আদালতে আর্জি জানিয়েছে তারা।

Advertisement

নতুন দূষণ বিধি মেনে গত ১ এপ্রিল থেকে বিএস-৪ মাপকাঠির গাড়িই তৈরি হবে, কেন্দ্র সেই সিদ্ধান্ত আগেই ঘোষণা করলেও পুরনো গা়ড়ি বিক্রিতে সরকারি নিষেধাজ্ঞা ছিল না। কিন্তু সুপ্রিম কোর্ট নতুন বিধি চালুর দু’দিন আগে ওই নিষেধাজ্ঞার নির্দেশ দেয়। ফলে প্রায় সব সংস্থারই ভাঁড়ারে ও তাদের ডিলারদের কাছেও কয়েক লক্ষ পুরনো গাড়ি মজুত থাকায় তা বিক্রির পথ বন্ধ হয়ে যায়।

বৃহস্পতিবার সিয়াম জানিয়েছে, ওই রায় ফের খতিয়ে দেখতে সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছে তারা। তাদের দাবি, সঠিক ভাবে আদালতে ১ এপ্রিলের সময়সীমার ব্যাখ্যা করা হয়নি। বস্তুত, ওই রায়ের তিন সপ্তাহ আগে কেন্দ্র আশ্বাস দিয়ে জানিয়েছিল, পুরনো এবং তৈরি হচ্ছে এমন বিএস-৩ গাড়ি ১ এপ্রিলের পরেও বিক্রি ও ‘রেজিস্ট্রেশন’ করা যাবে। তাই সংস্থাগুলি এ ব্যাপারে নিশ্চিতও ছিল।

Advertisement

গাড়ি শিল্পের অভিযোগ, গোড়া থেকেই তেল সংস্থাগুলি দেশের সর্বত্র বিএস-৪ মাপকাঠি বজায় রাখার জন্য প্রয়োজনীয় জ্বালানির জোগান নিশ্চিত করতে পারেনি। সীমিত এলাকাতেই তা মিলত। বিএস-৪ চালু হলেই বিশেষ ধরনের দূষণ ৮০ শতাংশ হ্রাস পাবে, এই ব্যাখ্যাও মানতে নারাজ সিয়াম। তারা বলছে, ভারী বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে তা হলেও বাকিদের জন্য তা অনেক কম।

সিয়াম অবশ্য মনে করিয়ে দিয়েছে, দূষণ কমানোর লক্ষ্যে বিএস-৪ প্রযুক্তি উদ্ভাবনে গাড়ি শিল্প ২৫ হাজার কোটি টাকা লগ্নি করেছে। তাই বিষয়টি ফের খতিয়ে দেখার আর্জি নিয়ে সর্বোচ্চ আদালতের দরজায় তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন