State Bank Of India

আমানতে সুদ বাড়ল স্টেট ব্যাঙ্কে

স্টেট ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, ১৮০-২১০ দিনের আমানতে সুদ ৫০ বেসিস পয়েন্ট বেড়ে হয়েছে ৫.৭৫%। আর ৭-৪৫ দিনের আমানতে তা একই হারে বাড়িয়ে করা হয়েছে ৩.৫০%।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ০৫:২৯
Share:

—প্রতীকী চিত্র।

বছর শেষে সাধারণ মানুষকে স্বস্তি দিয়ে আমানতে সুদের হার বাড়াল স্টেট ব্যাঙ্ক। তবে সব মেয়াদের নয়, নির্দিষ্ট কিছু আমানতের ক্ষেত্রেই তা বাড়ানো হয়েছে বলে জানাচ্ছে তাদের ওয়েবসাইট। সুদ বৃদ্ধির সর্বোচ্চ হার ৫০ বেসিস পয়েন্ট। বুধবার থেকেই নতুন হার কার্যকর হয়েছে।

Advertisement

স্টেট ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, ১৮০-২১০ দিনের আমানতে সুদ ৫০ বেসিস পয়েন্ট বেড়ে হয়েছে ৫.৭৫%। আর ৭-৪৫ দিনের আমানতে তা একই হারে বাড়িয়ে করা হয়েছে ৩.৫০%। এ ছাড়া ৪৬-১৭৯ দিনের জমায় সুদের হার ২৫ বেসিস পয়েন্ট বেড়ে হয়েছে ৪.৭৫%। কিছুটা বেশি মেয়াদের আমানতের ক্ষেত্রে ২১১ দিন থেকে ১ বছরের কম সময়ের জমায় সুদ ধার্য হয়েছে ৬% (ছিল ৫.৭৫%) এবং ৩ বছর থেকে ৫ বছরের কম মেয়াদে গ্রাহক সুদ পাবেন ৬.৭৫% হারে। তা আগে ছিল ৬.৫%। প্রবীণ নাগরিকেরা বাড়তি সুদ পাবেন।

সংশ্লিষ্ট মহলের মতে, আর্থিক কর্মকাণ্ড বৃদ্ধির হাত ধরে দেশে ঋণের চাহিদা বাড়ছে। তা মেটাতে তহবিল বাড়াতে হবে ব্যাঙ্কগুলিকে। আর সে জন্য তাদের সামনে আমানতে সুদ বাড়ানো ছাড়া উপায় নেই। ইতিমধ্যে বেশ কিছু ব্যাঙ্ক সেই পথে হেঁটেছে। এ বার একই সিদ্ধান্ত নিল স্টেট ব্যাঙ্কও।

Advertisement

অন্য দিকে, আইডিএফসি এবং আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্কের সংযুক্তিকরণ প্রক্রিয়ায় সম্মতি দিয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। প্রকল্প অনুযায়ী, প্রথমে আইডিএফসির সঙ্গে আইডিএফসি ফিনান্সিয়াল হোল্ডিংস মিশে যাওয়ার কথা। পরবর্তী ধাপে ব্যাঙ্কটির সংযুক্তি হবে আইডিএফসির সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন