মার্কিন ভোটের আগে থমকে শেয়ার বাজার

আগামী ৮ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়া শেষ হবে। ভারতের শেয়ার বাজারে তার ফলের প্রভাব পড়ার কথা ৯ তারিখে। তার আগে কিছুটা থমকে গিয়েছে বাজার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৬ ০২:২১
Share:

আগামী ৮ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়া শেষ হবে। ভারতের শেয়ার বাজারে তার ফলের প্রভাব পড়ার কথা ৯ তারিখে। তার আগে কিছুটা থমকে গিয়েছে বাজার। মুরতের পরে মঙ্গলবারই ছিল প্রথম লেনদেন। এ দিন সেনসেক্স ৫৩.৬০ পয়েন্ট পড়ে থিতু হয় ২৭,৮৭৬.৬১ অঙ্কে। তবে এ দিন ডলারে টাকার দাম ৮ পয়সা বাড়ায় দিনের শেষে প্রতি ডলারের দাম ছিল ৬৬.৭১ টাকা।

Advertisement

আমেরিকায় লড়াই হচ্ছে ডেমোক্র্যাট প্রার্থী ও প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের পত্নী হিলারি ক্লিন্টন এবং রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মধ্যে। ভারতের বাজার চাইছে হিলারি ক্লিন্টনকে প্রেসিডেন্ট হিসাবে দেখতে। কারণ, মার্কিনদের কর্মসংস্থান বাড়াতে চান ট্রাম্প। তাই তিনি ‘আউটসোর্সিং’-এর বিরোধী। এ দিকে এই আউটসোর্সিংয়ের দৌলতেই ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির রমরমা সে দেশে। তাই বাজার মহলের আশঙ্কা, ট্রাম্প জিতলে ভারতের ক্ষতির সম্ভাবনা রয়েছে।

একটা সময়ে জনপ্রিয়তার নিরিখে ট্রাম্পের থেকে অনেকটাই এগিয়ে ছিলেন হিলারি। কিন্তু সাম্প্রতিক খবর, দুই প্রার্থীর মধ্যে ফারাক ক্রমশই কমছে। এটাই দুশ্চিন্তার ছাপ ফেলেছে দেশের লগ্নিকারীদের কপালে। যে-কারণে শেয়ারে বড় অঙ্কের লগ্নির আগে মার্কিন নির্বাচনের ফলাফল দেখে নিতে চান তাঁরা। ফলে এই মুহূর্তে অনেকটাই থমকে ভারতের বাজার। অবশ্য বিশেষজ্ঞদের মধ্যে অনেকের ধারণা, ট্রাম্প জিতলে তার তাৎক্ষণিক বিরূপ প্রভাব বাজারে পড়লেও, তা হবে সাময়িক। এই মুহূর্তে দেশের নিজস্ব আর্থিক বলই ওই সমস্যা কাটাতে সহায়ক হবে বলে মত তাঁদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন