চাঙ্গা সূচক, পড়ল টাকা

সুদ নিয়ে সিদ্ধান্ত নিতে মঙ্গলবার থেকেই শুরু হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের ঋণনীতি কমিটির বৈঠক। ঘোষণা হবে বুধবার। বিশেষজ্ঞদের মতে, তার আগে বাজারের এতটা ওঠা লগ্নিকারীদের সুদ কমার প্রত্যাশারই প্রতিফলন।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৭ ০২:৪৬
Share:

প্রতীকী ছবি।

লম্বা ছুটি কাটিয়ে উঠেই লগ্নিকারীদের ঝুলি ভরল শেয়ার বাজার। মঙ্গলবার সেনসেক্স বাড়ল ২১৩.৬৬ পয়েন্ট। দাঁড়াল ৩১,৪৯৭.৩৮ অঙ্কে। নিফ্‌টি ৭০.৯০ পয়েন্ট উঠে হয়েছে ৯,৮৫৯.৫০। তবে ডলারের সাপেক্ষে টাকার দাম ২২ পয়সা পড়েছে। এক ডলার হয়েছে ৬৫.৫০ টাকা। মার্কিন শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ সুদ বাড়াতে পারে, এই প্রত্যাশাই যার কারণ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

Advertisement

সুদ নিয়ে সিদ্ধান্ত নিতে মঙ্গলবার থেকেই শুরু হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের ঋণনীতি কমিটির বৈঠক। ঘোষণা হবে বুধবার। বিশেষজ্ঞদের মতে, তার আগে বাজারের এতটা ওঠা লগ্নিকারীদের সুদ কমার প্রত্যাশারই প্রতিফলন। তবে উত্থানে ইন্ধন জুগিয়েছে আরও কিছু বিষয়। এগুলি হল—

• সেপ্টেম্বরে গাড়ি সংস্থাগুলির বিক্রি বাড়া।
• পিএমআই সমীক্ষায় গত মাসে উৎপাদন শিল্প বাড়ার ইঙ্গিত।
• দেশীয় লগ্নিকারী সংস্থাগুলির শেয়ার কেনা।
• আমেরিকায় সেপ্টেম্বরের উৎপাদন শিল্পে বৃদ্ধি ১৩ বছরের সর্বোচ্চ হওয়া। যা বিশ্ব অর্থনীতি ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত।
• বিভিন্ন দেশের বাজারে চাঙ্গা ভাব।

Advertisement

তবে এয়ারসেলের সঙ্গে সংযুক্তির চুক্তি বাতিল হওয়ায় প্রায় ১১% পড়েছে রিলায়্যান্স কমিউনিকেশন্সের দর। বাজার থেকে মুছে গিয়েছে ৫২৩ কোটি টাকার শেয়ার মূলধন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন