Petrol

তিন সপ্তাহ পরে থামল তেল

গত ২১ দিনে কলকাতায় ডিজেল ৯.৯০ টাকা বেড়েছে। মাঝে এক দিন বাড়েনি পেট্রল। ২০ দিনে বৃদ্ধি ৮.৭৫ টাকা। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন 

শেষ আপডেট: ২৮ জুন ২০২০ ০৫:৩৩
Share:

প্রতীকী ছবি

তিন সপ্তাহ ধরে তেলের দরের যে দৌড় চলছিল, তা অবশেষে থামল। আজ, রবিবার কলকাতায় ইন্ডিয়ান অয়েলের পাম্পে পেট্রল ও ডিজেল বিক্রি হবে শনিবারের দরেই। লিটারে যথাক্রমে ৮২.০৫ টাকা এবং ৭৫.৫২ টাকায়।

Advertisement

৬ জুন পর্যন্ত টানা ৮২ দিন সারা দেশে থমকে ছিল দুই পেট্রোপণ্যের দর। বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম কম হওয়া সত্ত্বেও। বিশেষজ্ঞদের বক্তব্য ছিল, অশোধিত তেলের সস্তা দরের সুযোগ নিয়ে কেন্দ্র উৎপাদন শুল্ক অনেকটা বাড়ানোয় তখন দামে সুরাহা মেলেনি। এর পর বিশ্ব বাজারে অশোধিত তেল মাথা তুলতেই দেশেও পেট্রল-ডিজেলের দর বাড়াতে থাকে তেল সংস্থাগুলি। গত ২১ দিনে কলকাতায় ডিজেল ৯.৯০ টাকা বেড়েছে। মাঝে এক দিন বাড়েনি পেট্রল। ২০ দিনে বৃদ্ধি ৮.৭৫ টাকা।

তেলের টানা দাম বৃদ্ধির জন্য এ দিন মোদী সরকারকে তোপ দেগেছেন প্রাক্তন অর্থমন্ত্রী যশবন্ত সিন্‌হা। তাঁর বক্তব্য এক দিকে অর্থনীতিকে ঘুরিয়ে দাঁড় করাতে কেন্দ্র ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করছে। অন্য দিকে যাঁরা স্কুটার, বাইক বা অন্যান্য যান ব্যবহার করছেন, তাঁদের থেকে ‘ডাকাতি’ করা হচ্ছে। তিনি বলেন, ‘‘কিছু সময়ে দাম বাড়ানো ছাড়া উপায় থাকে না। কিন্তু অভিজ্ঞতার ভিত্তিতে বলতে পারি, এখন যা চলছে সেটা নিছক মুনাফা লোটা।’’ এ দিকে তেলের দাম নিয়ে সোমবার বিক্ষোভ দেখাবে কংগ্রেস। রাষ্ট্রপতির কাছে দাবিসনদও জমা দেবে তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন