Air ticket

অগ্নিমূল্য টিকিটে নজরদারি

দেখা যাচ্ছে বিমান সংস্থাগুলি সুবিধামতো আচমকা বাড়াচ্ছে টিকিটের দাম। পঞ্জাবে জাঠ বিদ্রোহ থেকে পাহাড়ে বন্‌ধ, সর্বত্রই এই ছবি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০১৮ ০৪:১৯
Share:

শেষ মুহূর্তে আচমকা আকাশছোঁয়া হয়ে যায় বিমান টিকিটের দাম। এই অভিযোগ অনেক দিনের। উল্টো দিকে বিমান পরিষেবা সংস্থাগুলির বরাবরের যুক্তি, এই দাম আসলে ঠিক হয় চাহিদা-জোগানের অঙ্কে। কিন্তু ঠিক কোন সমীকরণে দাম অমন লাফিয়ে ওঠে, এ বার তার উপর নজরদারির শুরুর পরিকল্পনা করছে প্রতিযোগিতা কমিশন (সিসিআই)। তারা দেখতে চায় আসলে প্রতিযোগিতার নিয়ম ভেঙে সংস্থাগুলি হাত মিলিয়ে দাম বাড়াচ্ছে-কমাচ্ছে কি না।

Advertisement

দেখা যাচ্ছে বিমান সংস্থাগুলি সুবিধামতো আচমকা বাড়াচ্ছে টিকিটের দাম। পঞ্জাবে জাঠ বিদ্রোহ থেকে পাহাড়ে বন্‌ধ, সর্বত্রই এই ছবি। কমিশনের চেয়ারপার্সন ডি কে সিক্রি সম্প্রতি জানান, কেন এ ভাবে শেষ মুহূর্তে দাম বাড়ছে, তা সংস্থাগুলির কাছে জানতে চাওয়া হয়েছিল। তাদের দাবি, অঙ্কের নিয়মেই না কি তা বাড়ছে। সিক্রি জানান, কোন অঙ্কে ১০ দিন আগে যে টিকিটের দাম ৫,০০০ ছিল, তা ২০ হাজার টাকা হয়ে যায়, সেটি বুঝতে প্রযুক্তি বিশারদদের সঙ্গে আলোচনা করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন