ভারতে কারখানা গড়তে জোট তিন জাপানি সংস্থার

ভারতে লিথিয়াম আয়ন ব্যাটারির কারখানা গড়বে জাপানের সুজুকি মোটর কর্পোরেশন। এ জন্য তারা হাত মিলিয়েছে জাপানেরই তোশিবা কর্পোরেশন এবং ডেনসো-র সঙ্গে। প্রাথমিক ভাবে লগ্নি হবে প্রায় ১,২০০ কোটি টাকা (২,০০০ কোটি ইয়েন)।

Advertisement

সংবাদ সংস্থা

টোকিও শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০১৭ ০২:৫৫
Share:

ভারতে লিথিয়াম আয়ন ব্যাটারির কারখানা গড়বে জাপানের সুজুকি মোটর কর্পোরেশন। এ জন্য তারা হাত মিলিয়েছে জাপানেরই তোশিবা কর্পোরেশন এবং ডেনসো-র সঙ্গে। প্রাথমিক ভাবে লগ্নি হবে প্রায় ১,২০০ কোটি টাকা (২,০০০ কোটি ইয়েন)। বৈদ্যুতিন গাড়িতে ব্যবহৃত হয় এই লিথিয়াম ব্যাটারি। আর ভারতে সেই গাড়ির চাহিদা খুব দ্রুত বাড়ার কারণেই এখানে ব্যাটারি তৈরির কারখানা গড়ার সিদ্ধান্ত নিয়েছে তিন জাপানি সংস্থা। এ জন্য যৌথ উদ্যোগ গড়তে ইতিমধ্যেই চুক্তি সই করেছে তারা। সেই অনুযায়ী, সুজুকি, তোশিবা ও ডেনসোর অংশীদারির হার যথাক্রমে ৫০%, ৪০% ও ১০%।

Advertisement

এক বিবৃতিতে সুজুকি মোটর কর্পোরেশনের দাবি, সংশ্লিষ্ট সমস্ত নিয়ন্ত্রকের অনুমতি পেলে চলতি বছরের মধ্যেই যৌথ উদ্যোগ সংস্থাটি তৈরি হয়ে যাবে। তারপরই শুরু হবে ব্যাটারি তৈরির কর্মকাণ্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন