Mutual Fund

আসছে সুইং প্রাইস, ঋণপত্র নির্ভর ফান্ডে সঞ্চয়কারীদের স্বার্থ রক্ষায় পদক্ষেপ সেবির

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি) জানিয়েছে এই ব্যবস্থা চালু হতে চলেছে আগামী অর্থ বছর থেকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২১ ১৪:২০
Share:

ট্রাস্ট এম এফ-এর সিইও সন্দীপ বাগলার মতো মিউচুয়াল ফান্ড শিল্পের অনেকেই সেবি-র এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন।

অবশেষে ঋণপত্র নির্ভর ফান্ডের জন্য চালু হতে চলেছে সুইং প্রাইস। শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি) জানিয়েছে এই ব্যবস্থা চালু হতে চলেছে আগামী অর্থ বছর থেকে।

Advertisement

সঞ্চয়কারীদের স্বার্থ রক্ষায় অন্যান্য দেশে জনপ্রিয় এই ব্যবস্থা ভারতে দেরিতে হলেও চালু করার সিদ্ধান্তে খুশি সংশ্লিষ্ট মহল। কোনও ফান্ডে বড় বিনিয়োগকারী হঠাৎ লগ্নি গুটিয়ে নিলে সেই ফান্ড নগদ জোগানের কারণে ধাক্কা খেতে পারে। এমনকি চটজলদি টাকার ব্যবস্থা না করতে পেরে দেউলিয়া হওয়ারও আশঙ্কাও তৈরি হতে পারে সেই ফান্ডের। সেই ধাক্কা যাতে সাধারণ বিনিয়োগকারীদের না সামলাতে হয় তা দেখতেই এই ব্যবস্থা বলে দাবি সেবির।

সম্প্রতি ফ্রাঙ্কলিন টেম্পলটনের ছ’টি ফান্ড এই একই কারণে মুখ থুবড়ে পড়ায় সাধারণ বিনিয়োগকারীদের সঞ্চয় খোয়ানোর আশঙ্কা তৈরি হয়েছিল। সেবি এবং আদালতের হস্তক্ষেপে সাধারণ বিনিয়োগকারীরা কিস্তিতে তাঁদের টাকা ফেরত পেতে শুরু করেছেন।

Advertisement

ফ্রাঙ্কলিন টেম্পলটনের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে সেবি এই ব্যবস্থা চালু করতে চলেছে বলে মনে করা হচ্ছে।

এই ব্যবস্থায় হঠাৎ করে যদি কোনও বড় লগ্নিকারী ফান্ড থেকে টাকা তুলে নিতে চায় তা হলে তাকে চলতি ন্যাভের থেকে কম টাকায় তা তুলতে হবে। কারণ হঠাৎ টাকা তুলে নিলে সংশ্লিষ্ট ফান্ডকে তাদের কেনা ঋণপত্র বিক্রি করে টাকা তুলে সেই টাকা দিয়ে ক্রেতার দাবি মেটাতে হবে। আর বাজারে বড় সংখ্যায় ঋণপত্র বিক্রি করতে গেলে তার দাম কমবেই। যেমনটি হয়েছিল ফ্রাঙ্কলিন টেম্পলটনের ক্ষেত্রে। তাতে ফান্ডের ন্যাভ পড়বে। ছোট বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হবেন। আর এটা ঠেকাতেই চলতি ন্যাভের থেকে কম দামে বড় লগ্নি ফেরানোর শর্ত তৈরি করছে সেবি।

ফান্ডে মোট বিনিয়োগের কত অংশ তুলতে গেলে তা ‘বড়’ বলে গ্রাহ্য হবে? এ ক্ষেত্রে ন্যাভ কী ভাবে নির্ধারিত করা হবে তার রূপরেখা প্রস্তাব করতে অ্যাসোসিয়েশন অব মিউচুয়াল ফান্ড অব ইন্ডিয়া বা অ্যামফি-কে নির্দেশ দিয়েছে সেবি।

ট্রাস্ট এম এফ-এর সিইও সন্দীপ বাগলার মতো মিউচুয়াল ফান্ড শিল্পের অনেকেই সেবি-র এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। তাঁরা মনে করছেন সাধারণ লগ্নিকারীদের স্বার্থ রক্ষা করতে এই পদক্ষেপ জরুরি ছিল। নতুন এই ব্যবস্থায় সংশ্লিষ্ট ফান্ড হাউসও সেবি-র তৈরি করা নিয়ম মেনে বড় লগ্নি গোটানোর কিছু শর্ত নিজেরাও রাখতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন