নয়া চুক্তিই নিশানা ট্রাম্পের

নতুন বাণিজ্যিক চুক্তির জন্য ভারতের সঙ্গে কথাবার্তা শুরু করেছে আমেরিকা। তবে আলোচনা এখনও প্রাথমিক পর্যায়ে।

Advertisement

সংবাদ সংস্থা 

ওয়াশিংটন শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৮ ০৪:৫৭
Share:

নতুন বাণিজ্যিক চুক্তির জন্য ভারতের সঙ্গে কথাবার্তা শুরু করেছে আমেরিকা। তবে আলোচনা এখনও প্রাথমিক পর্যায়ে। মঙ্গলবার হোয়াইট হাউসের মুখপাত্র সারা স্যান্ডার্স এ কথা জানিয়ে বলেছেন, ‘‘আমাদের প্রশাসনের প্রতিনিধিরা সম্প্রতি ভারত থেকে ফিরেছেন। তাঁরা নতুন চুক্তির ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন।’’

Advertisement

সম্প্রতি শুল্ক যুদ্ধের ধাক্কা লেগেছে ভারতের রফতানি বাণিজ্যেও। সেই সঙ্গে আমেরিকা জানিয়ে দিয়েছে, নভেম্বরে ইরানের উপরে নিষেধাজ্ঞা কার্যকর হতে চলেছে। যে সমস্ত দেশ তাদের থেকে অশোধিত তেল কিনবে, নিষেধাজ্ঞা কার্যকর হবে তাদের উপরেও। ছাড় পাবে না ভারতও। যদিও এ ব্যাপারে ‘ছাড়ের’ আশা করছে ভারত। অন্য দিকে, শুল্ক যুদ্ধের নেতিবাচক প্রভাব আমেরিকার উপরেও পড়েনি, এমনটি নয়। একাধিক বাণিজ্য সহযোগীর সঙ্গে সম্পর্কের অবনতি হয়েছে। চিনের সঙ্গে তাদের বাণিজ্য ঘাটতি রেকর্ড ছুঁয়েছে। সুরাহা চাইছে তারাও। এই অবস্থায় সম্প্রতি নয়াদিল্লিতে ভারত ও আমেরিকার মন্ত্রী পর্যায়ের বৈঠক হয়েছে। হোয়াইট হাউসের বক্তব্য, ভারতের সঙ্গে শুল্ক-সহ বিভিন্ন বাণিজ্যিক বাধা কাটাতে চাইছে তারা। আলোচনা শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন