গাড়ি শিল্পের স্বস্তি

নতুন গাড়ি এনেছে অনেকেই।  টাটা মোটরস, হোন্ডা ও ফোর্ডের মতো সংস্থার দাবি মূলত সেগুলির হাত ধরেই আগের বছরের মে-র তুলনায় এ বার তাদের বিক্রি বেড়েছে যথাক্রমে প্রায় ৬১%, ৪১% ও ৩৪%।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ জুন ২০১৮ ০৩:২৩
Share:

যাত্রিবাহী থেকে বাণিজ্যিক। দু’চাকা থেকে শুরু করে চার চাকা। শিল্প মহলকে স্বস্তি দিয়ে গত মে মাসে দেশের বাজারে বিক্রি বাড়ল প্রায় সব ধরনের সংস্থার সমস্ত গাড়িরই।

Advertisement

নতুন গাড়ি এনেছে অনেকেই। টাটা মোটরস, হোন্ডা ও ফোর্ডের মতো সংস্থার দাবি মূলত সেগুলির হাত ধরেই আগের বছরের মে-র তুলনায় এ বার তাদের বিক্রি বেড়েছে যথাক্রমে প্রায় ৬১%, ৪১% ও ৩৪%। পিছিয়ে নেই মারুতি-সুজুকিও। প্রায় ২৫% বিক্রি বাড়িয়েছে তারা। তুলনায় হুন্ডাই ও মহীন্দ্রার বিক্রি বৃদ্ধির হার কিছুটা কম। যথাক্রমে ৭.১৪% ও ২%।

অন্য দিকে, দু’চাকার গাড়ি বিক্রিও বাড়ছে। হিরো মোটোকর্প (১১%), বজাজ অটো (৩০%), টিভিএস মোট (১০%), সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া (৩৭%), হোন্ডা মোটরসাইকেল (৩%), রয়্যাল এনফিল্ড (২৩%), প্রায় সকলেরই।

Advertisement

তবে তেলের চড়া দাম গাড়ির চাহিদায় আগামী দিনে প্রভাব ফেলবে কি না, সে প্রশ্ন উঠছে। ফোর্ডের কর্তা অনুরাগ মেহরোত্রারও সতর্ক বার্তা, পণ্য ও জ্বালানির দাম বাড়ার কারণে মূল্যবৃদ্ধির আশঙ্কা রয়েছে। তাঁর সেই ভয় শেষ পর্যন্ত এই ব্যবসায় কতটা প্রভাব ফেলে, এখন সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন