tax structure

ছাড়ের সুযোগ নিতে হাতে আর পঁচিশ দিন

এই অর্থবর্ষের জন্য সম্ভবত বেশিরভাগ করদাতাই পছন্দ করবেন পুরনো কর কাঠামো। যেখানে একগুচ্ছ ছাড়ের সুবিধা রয়েছে। তবে সেগুলি নিতে বিভিন্ন ক্ষেত্রে লগ্নি ও করছাড় যোগ্য খরচ করতে হবে এ মাসের মধ্যে।

Advertisement

অমিতাভ গুহ সরকার

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ০৮:০২
Share:

আগামী অর্থবর্ষ থেকে বেশিরভাগ মানুষ ঝুঁকতে পারেন আয়করের নতুন ব্যবস্থার দিকে। ফলে এটাই তাঁদের ছাড় নেওয়ার শেষ সুযোগ। প্রতীকী ছবি।

করের মাস হল মার্চ। এই অর্থবর্ষের জন্য সম্ভবত বেশিরভাগ করদাতাই পছন্দ করবেন পুরনো কর কাঠামো। যেখানে একগুচ্ছ ছাড়ের সুবিধা রয়েছে। তবে সেগুলি নিতে বিভিন্ন ক্ষেত্রে লগ্নি ও করছাড় যোগ্য খরচ করতে হবে এ মাসের মধ্যে। আগামী অর্থবর্ষ থেকে বেশিরভাগ মানুষ ঝুঁকতে পারেন আয়করের নতুন ব্যবস্থার দিকে। ফলে এটাই তাঁদের ছাড় নেওয়ার শেষ সুযোগ।

Advertisement

এ বার দেখে নেওয়া যাক কোথায় লগ্নি করলে করছাড় মিলবে—

৮০সি ধারায় কিছু প্রকল্পে মোট ১.৫ লক্ষ টাকা পর্যন্ত লগ্নি করে ৩০% পর্যন্ত। প্রকল্পগুলির মধ্যে আছে পিএফ, পিপিএফ, এনএসসি, কর সাশ্রয়কারী ব্যাঙ্ক আমানত, ফান্ডের ইএলএসএস প্রকল্প, জীবন বিমার প্রিমিয়াম, এনপিএস, সিনিয়র সিটিজেন্স সেভিংস স্কিম ইত্যাদি। দেড় লক্ষ টাকা সীমার মধ্যে গৃহঋণ শোধের কিস্তি এবং অনধিক দু’টি সন্তানের শিক্ষা বাবদ খরচেও।

Advertisement

৮০সিসিডি (১বি) ধারায় এনপিএসে অতিরিক্ত ৫০,০০০ টাকা লগ্নিতে।

৮০ডি ধারায় নিজের, স্বামী/স্ত্রী এবং প্রবীণ বাবা-মায়ের স্বাস্থ্য বিমার প্রিমিয়াম বাবদ বছরে ৫০,০০০ টাকা পর্যন্ত খরচে। প্রবীণ নন, এমন ব্যক্তি এবং তাঁর স্বামী/স্ত্রীর জন্য এই খাতে ২৫,০০০ টাকা খরচে।

৮০জি ধারায় সমাজকল্যাণমূলক সংস্থায় আয়ের ১০% পর্যন্ত দান করলে, দানের ৫০%। অনধিক ২০০০ টাকা পর্যন্ত দান নগদে দেওয়া যায়।

মার্চের মধ্যে আর কী কী সারতে হবে—

প্যান-আধার সংযুক্তি। লাগবে ১০০০ টাকা। না হলে ১ এপ্রিল থেকে প্যান কার্ড অবৈধ।

১৫ মার্চের মধ্যে দিতে হবে অগ্রিম করের চতুর্থ এবং শেষ কিস্তি। চাকুরেদের ক্ষেত্রে নিয়োগকর্তা কর কেটে জমা করেন। তাই অন্য সূত্র থেকে আয় না থাকলে অগ্রিম কর দিতে হয় না। স্বাধীন পেশা ও ব্যবসায়ে নিযুক্ত যাঁদের ১০,০০০ টাকার বেশি করের দায়, তাঁদের অগ্রিম দিতে হয়।

মার্চের মধ্যে ফান্ডে লগ্নিকারীদের নমিনি-র তথ্য নথিবদ্ধ করতে হবে বা জানাতে হবে নমিনেশনের সুবিধা চান না। না হলে এপ্রিল থেকে সংশ্লিষ্ট অ্যাকাউন্টে লেনদেন করা যাবে না।

ডিম্যাট এবং শেয়ার ট্রেডিং অ্যাকাউন্টেও নমিনির নাম নথিবদ্ধ করা না হলে অথবা নমিনেশনের সুবিধা না চাওয়ার কথা জানালে অ্যাকাউন্টে লেনদেন বন্ধ হবে।

দ্রুত সারতে হবে আরও কিছু কাজ। যেমন— ব্যাঙ্কে লকার সংক্রান্ত নতুন চুক্তি এবং কেওয়াইসি নবীকরণ। অ্যাকাউন্টের পাস বই লেখাতে হবে অথবা অ্যাকাউন্ট স্টেটমেন্ট নিতে হবে। আয়কর রিটার্নের কাজে লাগবে এই সব তথ্য।

(মতামত ব্যক্তিগত)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন