Financial help

মহিলা সম্মান প্রকল্পের সুদে উৎসে কর নয়

কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট প্রকল্পে খাটানো পুঁজি থেকে লগ্নিকারী যে সুদ পাবেন তার উপর উৎসে কর কাটা হবে না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ০৬:৫২
Share:

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেটে লগ্নি করা যাবে ২০২৫ সালের মার্চ পর্যন্ত। ফাইল ছবি।

চলতি অর্থবর্ষে মহিলাদের জন্য দু’বছরের বিশেষ স্বল্প সঞ্চয় প্রকল্প মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (এমএসএসসি) চালু করেছে কেন্দ্র। কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ (সিবিডিটি) এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, এই প্রকল্পে খাটানো পুঁজি থেকে লগ্নিকারী যে সুদ পাবেন তার উপর উৎসে কর (টিডিএস) কাটা হবে না। তবে সুদের টাকা আয় হিসাবে গণ্য হওয়ায়, তা হাতে আসার পরে প্রাপককে কর মেটাতে হবে তাঁর ক্ষেত্রে প্রযোজ্য করের হার অনুযায়ী।

Advertisement

এ বার বাজেটে এককালীন এই স্বল্প সঞ্চয় প্রকল্পটির কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেটে লগ্নি করা যাবে ২০২৫ সালের মার্চ পর্যন্ত। শিশু কন্যা কিংবা পূর্ণ বয়স্ক মহিলার নামে অ্যাকাউন্ট খোলা যাবে ব্যাঙ্ক ও ডাকঘরে। নাবালিকার হয়ে প্রকল্প টাকা রাখতে পারবেন অভিভাবক। খুলতে হবে একক নামে। বার্ষিক সুদের হার ৭.৫%। প্রতি ত্রৈমাসিকে জমা হবে। মেয়াদ দু’বছর। সর্বোচ্চ ২ লক্ষ টাকা রাখা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন