Indian Railways

Indian Railways: ট্রেন লাইনের আলপনা, রেলমাতৃক ভারতের এই অবাক রূপের ঠিকানা জানলে যেতে চাইবেন

একেবারে এমন না হলেও দেশে যে আর ডায়মন্ড ক্রসিং নেই, তা নয়। হাওড়া, শিয়ালদহ কিংবা অন্য কোনও ব্যস্ত স্টেশনের কাছে অনেক সুন্দর, সুন্দর ক্রসিং দেখা যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২২ ১৫:৪১
Share:

রেল লাইনের নকশা। ফাইল চিত্র

‘ডায়মন্ড ক্রসিং’। সাধারণত একটি রেলের উপর দিয়ে আর একটি রেল গেলেই তাকে ‘ক্রসিং’ বলে। কিন্তু এই ছবির ‘ক্রসিং’ অন্য রকম। এখানে পাশাপাশি দু-জোড়া রেল লাইনের উপর দিয়ে গিয়েছে আরও দুই পাশাপাশি রেল। এর ফলে যে আলপনা তৈরি হয়েছে, তার নামই ‘ডায়মন্ড ক্রসিং’।

Advertisement

বিশ্বের অনেক জায়গাতেই ব্যস্ত রেল জংশনের কাছে এমন ‘ক্রসিং’ দেখা যায়। কিন্তু একেবারে জ্যামিতিক আকৃতির এই ‘ক্রসিং’ দেশে একটিই রয়েছে। মহারাষ্ট্রের ওয়ার্ধায়। নাগপুর স্টেশন থেকে ৮৫ কিলোমিটার দূরের এই জায়গা দিয়ে দেশের চার প্রান্তের ট্রেন যাতায়াত করে। হাওড়া থেকে রাউরকেল্লা, রায়পুর হয়ে পূর্বের ট্রেন যেমন যায়, তেমনই উত্তর দিকে গিয়েছে নয়াদিল্লিগামী রেলপথ। এ ছাড়াও পশ্চিমের মুম্বই এবং দক্ষিণের তেলঙ্গানার কাজিপেট গামী পথ রয়েছে।

অনেকেই দেখতে যান এই ক্রসিং।

তবে একেবারে এমন না হলেও দেশে যে আর ‘ডায়মন্ড ক্রসিং’ নেই তা নয়। হাওড়া, শিয়ালদহ কিংবা অন্য কোনও ব্যস্ত স্টেশনের কাছে অনেক সুন্দর, সুন্দর দেখতে ‘ক্রসিং’ দেখা যায়। তবে সেগুলি নাগপুরেরটির মতো একেবারে এমন মাপে মাপে সমান নাও হতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন