সময়সীমা বেঁধে ব্যাঙ্কে মূলধন জোগাবে সরকার

শীর্ষ ব্যাঙ্কের গভর্নর উর্জিত পটেল আজ বলেন, খেলাপি ঋণের জন্য সংস্থান করতে গিয়েই বিপাকে পড়েছে বিভিন্ন ব্যাঙ্ক। সেই কারণেই নির্দিষ্ট সময়সীমা বেঁধে তাদের হাতে মূলধন জোগানোর ব্যবস্থা করা হবে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৭ ১১:১০
Share:

আশ্বাস: উর্জিত পটেল। পিটিআই

অনুৎপাদক সম্পদের চাপে নাজেহাল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির হাতে নতুন করে মূলধন জোগাতে উদ্যোগী ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) ও কেন্দ্রীয় সরকার। শীর্ষ ব্যাঙ্কের গভর্নর উর্জিত পটেল আজ বলেন, খেলাপি ঋণের জন্য সংস্থান করতে গিয়েই বিপাকে পড়েছে বিভিন্ন ব্যাঙ্ক। সেই কারণেই নির্দিষ্ট সময়সীমা বেঁধে তাদের হাতে মূলধন জোগানোর ব্যবস্থা করা হবে।

Advertisement

পটেলের দাবি, মোট অনুৎপাদক সম্পদের ৮৬.৫ শতাংশই বিভিন্ন বড় সংস্থার খেলাপ করা ঋণ। বিষয়টি ব্যাঙ্কগুলির সহ্যের সীমা ছাড়িয়ে গিয়েছে। মার্চ পর্যন্ত হিসেবে মোট অনুৎপাদক সম্পদের হার ছুঁয়েছে ৯.৬%। উপরন্তু ঝুঁকি রয়েছে, এমন ঋণের অনুপাত ১২%।

প্রসঙ্গত, কেন্দ্র চলতি অর্থবর্ষের বাজেটেও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে আগামী ২০১৯ সালের মধ্যে ৭৫ হাজার কোটি টাকার তহবিল জোগানোর প্রস্তাব দিয়েছে।

Advertisement

পটেল জানিয়েছেন, মূলধনের ব্যবস্থা করতে যে-সমস্ত ব্যবস্থা নেওয়া হবে, তার মধ্যে রয়েছে:

• বাজার থেকে টাকা তোলা

• সরকারি অংশীদারি কমানো

• কেন্দ্রের তরফে বাড়তি মূলধন জোগানোর বন্দোবস্ত

• বিভিন্ন ব্যাঙ্ক মিশিয়ে দেওয়া

• মূল কাজের সঙ্গে যুক্ত নয়, এমন সম্পদ বিক্রি করা

পটেল উল্লেখ করেন, ব্যাঙ্কগুলির ব্যালান্স শিট যাতে অনুৎপাদক সম্পদের কারণে দুর্বল না-থাকে, তার জন্যই এই সব ব্যবস্থা নেওয়া হচ্ছে। যে-কারণে সময় নির্দিষ্ট করে এ ব্যাপারে এগোতে চায় কেন্দ্র ও আরবিআই। প্রসঙ্গত, এই মুহূর্তে ব্যাঙ্কগুলির ঘাড়ে চেপে থাকা ৮ লক্ষ কোটি টাকার অনুৎপাদক সম্পদের বোঝার ৭৫ শতাংশই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ঘরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন