UPI Lite

ইউপিআই লাইটে মেটানো যাবে ৫০০ টাকা

এটিএম, অনলাইন, ডেবিট বা ক্রেডিট কার্ড কিংবা ইউপিআই ভিত্তিক লেনদেনের ক্ষেত্রে অ্যাকাউন্ট থেকে টাকা দিতে হলে তার চূড়ান্ত অনুমোদনের জন্য গ্রাহকের ‘পিন’ ব্যবহার বাধ্যতামূলক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ০৭:১১
Share:

—প্রতীকী চিত্র।

মোবাইল ফোনের মাধ্যমে অনলাইনে টাকা-পয়সা লেনদেনের প্রক্রিয়া সহজ করতে কয়েক বছর আগে ‘ইউনাইটেড পেমেন্টস ইন্টারফেস’ (ইউপিআই) এনেছিল ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন (এনপিসিআই)। তার উপর ভিত্তি করে আরও সহজে এবং অল্প টাকা লেনদেনের জন্য পরে চালু হয় ইউপিআই লাইট পরিষেবা। যেখানে এই কাজ সারতে ‘পিন’ পর্যন্ত লাগে না। শেষ ঋণনীতিতে এই লেনদেনের সর্বোচ্চ টাকা ২০০ থেকে বাড়িয়ে ৫০০ করার প্রস্তাব দেয় রিজ়ার্ভ ব্যাঙ্ক। সেই মতো নতুন নিয়ম অবিলম্বে‌ চালু হওয়ার কথা জানিয়ে বৃহস্পতিবার বিজ্ঞপ্তি দিল তারা।

Advertisement

এটিএম, অনলাইন, ডেবিট বা ক্রেডিট কার্ড কিংবা ইউপিআই ভিত্তিক লেনদেনের ক্ষেত্রে অ্যাকাউন্ট থেকে টাকা দিতে হলে তার চূড়ান্ত অনুমোদনের জন্য গ্রাহকের ‘পিন’ ব্যবহার বাধ্যতামূলক। ব্যাঙ্কিং শিল্প সূত্রের খবর, দিল্লির মেট্রো অথবা মুম্বইয়ের ট্রেনের টিকিট কাটার ক্ষেত্রে ইউপিআইয়ের ব্যবহার বাড়লেও সেখানকার তুমুল ভিড়ের জন্য বাড়তি সময় লাগত। কখনও কখনও তা বাতিলও হত। এই সমস্যাগুলির কথা মাথায় রেখে এবং তার পাশাপাশি ছোট অঙ্কের লেনদেন সহজ করতে তাই পিন ছাড়া বিশেষ ইউপিআই পরিষেবা— ইউপিআই লাইট ব্যবস্থা গত বছরে চালু করে এনপিসিআই।

ইউপিআই-লাইট ‘ওয়ালেট’ ভিত্তিক পরিষেবা। অর্থাৎ, সেই ওয়ালেটে আগে টাকা ভরে রাখতে হয়। এত দিন প্রতিটি লেনদেনের ক্ষেত্রে সর্বোচ্চ সীমা ছিল ২০০ টাকা। এ বার তা বেড়ে হল ৫০০ টাকা। তবে ঝুঁকি এড়াতে সেই ওয়ালেটে সর্বোচ্চ ২০০০ টাকা ভরে রাখার সীমা একই রেখেছে শীর্ষ ব্যাঙ্ক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন