Eastern Coalfields limited

জমির প্রস্তাবে সায় রাজ্যের

কোল্ড ফিল্ড নতুন খনি এবং পুরনোগুলির সম্প্রসারণে জমি চেয়েছিল। তবে তাঁর অভিযোগ, সংস্থার কয়লা খনিতে প্রায় ১.৩০ লক্ষ কর্মী কাজ করতেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ০৫:৫০
Share:

‘ইস্টার্ন কোল ফিল্ড’ এবং রেল কর্তৃপক্ষকে জমি দেওয়ার প্রস্তাবে ছাড়পত্র দিল রাজ্য মন্ত্রিসভা। ফাইল ছবি।

‘ইস্টার্ন কোল ফিল্ড’ এবং রেল কর্তৃপক্ষকে জমি দেওয়ার প্রস্তাবে ছাড়পত্র দিল রাজ্য মন্ত্রিসভা। সোমবার সেখানে স্থির হয়েছে, আসানসোল সংলগ্ন এলাকায় সরকারের বেশ কয়েক একর খাস জমি দেওয়া হবে কোল্ড ফিল্ডকে। পণ্য করিডর তৈরির জন্য কয়েক একর জমি পাবে রেল।

Advertisement

এ দিন শ্রমমন্ত্রী মলয় ঘটক জানান, কোল্ড ফিল্ড নতুন খনি এবং পুরনোগুলির সম্প্রসারণে জমি চেয়েছিল। তবে তাঁর অভিযোগ, সংস্থার কয়লা খনিতে প্রায় ১.৩০ লক্ষ কর্মী কাজ করতেন। কিন্তু একাধিক খাদান বন্ধ করায় অনেকে কাজ হারাতে পারেন। পরিত্যক্ত খনিগুলিতে বেআইনি ভাবে কয়লা তোলার আশঙ্কাও বাড়ছে। রাজ্যের সিদ্ধান্ত, পাণ্ডবেশ্বরে প্রায় সাড়ে ১৫ একর, আসানসোল পুরসভা এলাকায় ২.৫ একর, কেন্দায় ২.৮১, রানিগঞ্জে ৬.৩ একর, আসানসোল পুরসভা এলাকায় ২ একর জমি দেওয়া হচ্ছে। মলয় বলেন, ‘‘এতে কয়লা তোলা ও কর্মসংস্থান বাড়বে পূর্ব রেলও প্রায় তিন একর পেয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন