Job Condition

পরিষেবা ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত, কাজ বাড়ছে কই

উৎসবের মরসুমে চাহিদায় ভর করে ওই মাসে উৎপাদনের পিএমআই সূচক পৌঁছেছে ৫৮.৯-এ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২০ ০৪:৫২
Share:

প্রতীকী ছবি।

উৎপাদন ক্ষেত্রে তিন মাস ধরে গতি ফেরার ইঙ্গিত দিচ্ছে আইএইচএস মার্কিট ইন্ডিয়া। এ বার দেশের পরিষেবা ক্ষেত্রেও বৃদ্ধির লক্ষণ দেখা যাচ্ছে বলে জানাল তারা। অক্টোবরে তাদের সার্ভিসেস পার্চেজ়িং ম্যানেজার্স ইন্ডেক্স (পিএমআই) বেড়ে হয়েছে ৫৪.১। সেপ্টেম্বরে যা ৪৯.৮ ছিল। এই সূচক ৫০-এর নীচে থাকার অর্থ সংশ্লিষ্ট ক্ষেত্রে সঙ্কোচন। উপরে থাকার অর্থ বৃদ্ধি। সেই হিসেবে অতিমারির জেরে টানা সাত মাস সঙ্কোচনের পরে বৃদ্ধির ইঙ্গিত দিয়েছে পরিষেবা। তবে দুশ্চিন্তা বাড়িয়ে সমীক্ষায় জানানো হয়েছে, ক্ষেত্রটিতে কাজ কমে যাওয়া অব্যাহত তৃতীয় ত্রৈমাসিকের প্রথম মাস, অক্টোবরেও।

Advertisement

উৎসবের মরসুমে চাহিদায় ভর করে ওই মাসে উৎপাদনের পিএমআই সূচক পৌঁছেছে ৫৮.৯-এ। যা গত সেপ্টেম্বরের চেয়ে তো বটেই, ২০১০ সালের মে-র পরেও সর্বোচ্চ। উৎপাদন ও পরিষেবা মিলিয়ে সূচক ৫৮। কিন্তু আইএইচএস মার্কিট জানাচ্ছে, যে ৫টি পরিষেবা উপক্ষেত্রে সমীক্ষা হয়েছে, তার সবকটিতেই কাজ কমেছে। বেসরকারি ক্ষেত্রে উৎপাদন ও পরিষেবা মিলিয়ে কমেছে আট মাস।

অনেকের মতে, ইঙ্গিত যত ভালই হোক না কেন, পর্যটন, হোটেল, রেস্তরাঁ-সহ পরিষেবা ক্ষেত্রের উল্লেখযোগ্য একটি অংশে তার প্রভাব পড়েনি। তাই এখনও সরকারি ত্রাণের দাবি জানাচ্ছে তারা। আত্মবিশ্বাসী হতে পারছে না কর্মী নিয়োগের ক্ষেত্রে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন