বসানোই যায়নি ৬০ হাজার টাওয়ার

পর্যাপ্ত সংখ্যায় টাওয়ার না থাকায় মোবাইল ফোনের পরিষেবা ব্যাহত হওয়া নিয়ে বিস্তর অভিযোগ গ্রাহকদের। কিন্তু টেলিকম পরিষেবা সংস্থাগুলির সংগঠন সিওএআই এ বার সেই টাওয়ার কম থাকার কিছুটা দায় চাপাল রাজ্যগুলির উপরেও।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০১৮ ০২:৪৫
Share:

পর্যাপ্ত সংখ্যায় টাওয়ার না থাকায় মোবাইল ফোনের পরিষেবা ব্যাহত হওয়া নিয়ে বিস্তর অভিযোগ গ্রাহকদের। কিন্তু টেলিকম পরিষেবা সংস্থাগুলির সংগঠন সিওএআই এ বার সেই টাওয়ার কম থাকার কিছুটা দায় চাপাল রাজ্যগুলির উপরেও। তাদের অভিযোগ, রাজ্য বা স্থানীয় স্তরে বাধা পাওয়ার জন্য গত অর্থবর্ষে বসানোই যায়নি প্রায়
৬০ হাজার টাওয়ার। অথচ তার জন্য প্রায় ৯,০০০ কোটি টাকা লগ্নি করা হবে বলে তুলে রাখা হয়েছিল।

Advertisement

৩জি পেরিয়ে দেশে যখন ৪জি নিয়ে তুমুল চর্চা, তখন দ্রুতগতির পরিষেবা দূরের কথা, মোবাইলে কথা বলতে গিয়েই হোঁচট খেতে হচ্ছে বলে অনেকের অভিযোগ। প্রয়োজনীয় টাওয়ার বসাতে টেলিকম সংস্থাগুলির টাকা ঢালার অনীহার দিকেও আঙুল তুলছেন তাঁরা। সিওএআইয়ের ডিজি রাজন ম্যাথুজের পাল্টা দাবি, সংস্থাগুলি টাকা ঢালতে প্রস্তুত। বরং বাধা আসছে প্রশাসনিক স্তরেই।

তিনি জানান, ২০১৭-১৮ সালে দেশে সংস্থাগুলির দেড় লক্ষ টাওয়ার বসানোর পরিকল্পনা ছিল। কিন্তু রাজ্য ও স্থানীয় প্রশাসনের নীতিগত আপত্তিতেই ৬০ হাজারটি বসানো যায়নি। ফলে প্রায় ৯,০০০ কোটির লগ্নি আটকে। ম্যাথুজ জানান, টেলিকম দফতর বিষয়টি খতিয়ে দেখছে। কিন্তু মাত্র ছ’টি রাজ্য কেন্দ্রীয় নীতির সঙ্গে সামঞ্জস্য এনেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন