সংযোগ নিয়ে কড়া নিয়ম

একটি সংস্থার গ্রাহকের কল অন্য সংস্থার গ্রাহকের কাছে পৌঁছতে হলে, প্রথম সংস্থাকে দ্বিতীয়টির কাছে সংযোগের অনুমতি নিতে হয়। এই অনুমতিই পিওআই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০১৮ ০২:২৩
Share:

টেলি পরিষেবা দিতে জরুরি ‘পয়েন্ট অব ইন্টারকানেকশন্স’ (পিওআই) নিয়ে কড়া নিয়ম ঘোষণা করল টেলিকম নিয়ন্ত্রক ট্রাই। সম্প্রতি যে বিষয়ে জিও-র সঙ্গে তেতো লড়াইয়ে জড়িয়েছিল বিভিন্ন টেলি সংস্থা।

Advertisement

একটি সংস্থার গ্রাহকের কল অন্য সংস্থার গ্রাহকের কাছে পৌঁছতে হলে, প্রথম সংস্থাকে দ্বিতীয়টির কাছে সংযোগের অনুমতি নিতে হয়। এই অনুমতিই পিওআই। মঙ্গলবার ট্রাই জানিয়েছে, কোনও সংস্থা আর একটি সংস্থার কাছে সংযোগ চাওয়ার ৩০ দিনের মধ্যে তা দিতে হবে। বৈষম্যমূলক আচরণ চলবে না। নিয়ম ভাঙলে গুনতে হবে দিনে এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানাও।

রিলায়্যান্স জিও-র অভিযোগ ছিল, তাদের ওই সংযোগ দিতে টালবাহানা করছে পুরনো সংস্থাগুলি। আর পুরনোদের পাল্টা দাবি ছিল, পরীক্ষার নামে ঘুরিয়ে বাণিজ্যিক ভাবে পরিষেবা চালু করে দিয়ে বিপুল সংখ্যায় তা চাইছে জিও। এই অবস্থায় ট্রাইয়ের ঘোষণা তাই তাৎপর্যপূর্ণ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন