পরিষেবার মান মন্দ, জরিমানা করল ট্রাই

সর্বাধিক জরিমানা হয়েছে জিয়োর। প্রায় ৩১ লক্ষ টাকা। আইডিয়াকে দিতে হবে প্রায় ২৮-২৯ লক্ষ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুলাই ২০১৮ ০৩:২৬
Share:

ডিসেম্বর ত্রৈমাসিকে ট্রাইয়ের বিধি অনুযায়ী নির্দিষ্ট মাপকাঠি ছুঁতে পারেনি দেশের টেলি সংস্থাগুলির পরিষেবার মান। সংশ্লিষ্ট সূত্রের খবর, সেই অভিযোগেই রিলায়্যান্স জিয়ো, এয়ারটেল-সহ প্রায় সবক’টি টেলি সংস্থাকে জরিমানা করেছে টেলিকম নিয়ন্ত্রক। সূত্রটি জানিয়েছে, সর্বাধিক জরিমানা হয়েছে জিয়োর। প্রায় ৩১ লক্ষ টাকা। আইডিয়াকে দিতে হবে প্রায় ২৮-২৯ লক্ষ। এয়ারটেল ও ভোডাফোনকে যথাক্রমে প্রায় ২৩ লক্ষ ও ৯ লক্ষ টাকা। পরিষেবা খারাপ হওয়ায় জরিমানা হয়েছে এয়ারসেল এবং বিএসএনএল-রও। তবে কোনও সংস্থাই এ নিয়ে মুখ খোলেনি।

Advertisement

সম্প্রতি ট্রাই চেয়ারম্যান আর এস শর্মা জানান, পরিষেবার মান রক্ষায় ব্যর্থ হলে ২০১৭ সালের ডিসেম্বর ত্রৈমাসিক থেকেই সংস্থাগুলিকে জরিমানা করা হবে। সূত্রের দাবি, এ ক্ষেত্রে যে সব মাপকাঠির ভিত্তিতে ওই মান বিচার করা হয়েছে, তার মধ্যে আছে কল ড্রপ, পয়েন্ট অব ইন্টারকনেক্টে ভিড়, কল সেন্টার ও কাস্টমার কেয়ারে গ্রাহকদের সংযোগ পাওয়া, সংযোগকারীদের জবাব দিতে নেওয়া সময়, সাত দিনের মধ্যে সংযোগ বন্ধ ও রিফান্ড, ফোন বিল ইত্যাদি। জানা গিয়েছে, বিভিন্ন সার্কেলে এক একটি সংস্থা এক বা একাধিক মাপকাঠি মেনে চলতে পারেনি বলেই মানের বিচারে পিছিয়েছে। তাই এই জরিমানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন