TRAI

নেট-বৈঠকে সাবধান! সতর্কবার্তা ট্রাইয়ের

এক অ্যাডভাইজ়রিতে ট্রাই  জানিয়েছে, তারা দেখেছে ওই নম্বরগুলি হয় আন্তর্জাতিক নয়তো প্রিমিয়াম নম্বর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১২ মে ২০২০ ০৪:১১
Share:

ছবি সংগৃহীত

লকডাউনে বাড়ি থেকে কাজ করছেন বেশির ভাগ সংস্থার কর্মীরা। তাই জরুরি আলোচনা সারতে মোবাইল বা ল্যাপটপে বিভিন্ন ধরনের অনলাইন বৈঠকের পরিষেবা দ্রুত জনপ্রিয় হচ্ছে। কিন্তু নির্দিষ্ট নম্বরে ফোন করে সে রকম বৈঠকে যোগ দেওয়ার পরে অনেকেরই ফোনের বিল এত বেশি এসেছে যে, তা দেখে চোখ ছানাবড়া হওয়ার জোগাড়। এমন বেশ কিছু অভিযোগ আসার পরে সোমবার বিষয়টি নিয়ে সতর্কবার্তা জারি করল টেলিকম নিয়ন্ত্রক ট্রাই।

Advertisement

এক অ্যাডভাইজ়রিতে ট্রাই জানিয়েছে, তারা দেখেছে ওই নম্বরগুলি হয় আন্তর্জাতিক নয়তো প্রিমিয়াম নম্বর। সেখানে ফোন করলে যে ‘আইএসডি’ হারে মাসুল গুনতে হতে পারে, তা গ্রাহকের জানা না-থাকায় চড়া বিলের ধাক্কা লেগেছে। তাই এমন ক্ষেত্রে বৈঠকে যোগ দেওয়ার আগে নম্বরটি আন্তর্জাতিক না ভারতীয়, সেটিতে ফোন করার খরচ কত ইত্যাদি ভাল করে জেনে নিতে গ্রাহকদের পরামর্শ দিয়েছে তারা।

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, বিভিন্ন প্ল্যাটফর্ম বা অ্যাপ পরিষেবায় সাধারণত দু’ভাবে নেট-বৈঠকে যোগ দেওয়া যায়। হয় আয়োজকের পাঠানো ই-মেলে নির্দিষ্ট বার্তায় ‘ক্লিক’ করে বা তাদের দেওয়া বিশেষ কোডের মাধ্যমে। অথবা তাঁদের দেওয়া নির্দিষ্ট নম্বরে ফোন করে (ডায়াল ইন)। টেলি শিল্প সূত্রের খবর, সাধারণত +৯১ (অথবা + এর বদলে ০০, অর্থাৎ, ০০৯১) হল ভারতের কোড। অর্থাৎ, ভারতীয় যে কোনও নম্বরই ওই দু’টির একটি কোড দিয়ে শুরু হতে হয়।

Advertisement

ট্রাই বলেছে, অনেক ক্ষেত্রে অনলাইন বৈঠকের ব্যবস্থা করা সংস্থাগুলির বেশ কয়েকটির গ্রাহক পরিষেবা নম্বরও হয় আন্তর্জাতিক বা প্রিমিয়াম। ফলে পরিষেবা সংক্রান্ত খোঁজ নিতে সেখানে ফোন করলেও চড়া হারে মাসুল গুনতে হতে পারে। তাই গ্রাহক যে টেলি সংস্থার সংযোগ ব্যবহার করেন, তারা এ ধরনের ফোনের ক্ষেত্রে কী মাসুল নেয়, তা-ও জেনে নেওয়ার পরামর্শ দিয়েছে ট্রাই।

আরও পড়ুন: কমছে এটিসি আয়ও, তল পাচ্ছে না বিমান শিল্প

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন