আমেরিকায় আপত্তি

আগে ভারত থেকে যাওয়া ইস্পাত ও অ্যালুমিনিয়ামের তৈরি পণ্যে আমদানি শুল্ক বসিয়েছিল আমেরিকা।  জবাবে সম্প্রতি ২৮টি মার্কিন পণ্যে আমদানি শুল্ক বসিয়েছে ভারতও।

Advertisement

সংবাদ সংস্থা 

ওয়াশিংটন শেষ আপডেট: ১৯ জুন ২০১৯ ০০:৩১
Share:

চিনের সঙ্গে শুল্ক যুদ্ধ চলছেই। এ বার শুল্ক নিয়ে ভারতের সঙ্গেও বাণিজ্য সম্পর্ক খারাপ হওয়ার অভিযোগে নিজের ঘরেই সমালোচনার মুখে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

আগে ভারত থেকে যাওয়া ইস্পাত ও অ্যালুমিনিয়ামের তৈরি পণ্যে আমদানি শুল্ক বসিয়েছিল আমেরিকা। জবাবে সম্প্রতি ২৮টি মার্কিন পণ্যে আমদানি শুল্ক বসিয়েছে ভারতও। আর সেই সূত্রেই ক্যালিফর্নিয়ার সেনেট সদস্য দিয়ানে ফেইনস্টেনের বক্তব্য, ট্রাম্পের বাণিজ্য যুদ্ধের নীতির কারণেই ভারত এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। যেমন, ৭৫% শুল্ক বসেছে বাদামে। তার জেরে ক্ষতির মুখে পড়তে হবে ক্যালিফর্নিয়ার বাদাম চাষিদের। কারণ প্রতি বছর সেখান থেকে ভারতে ৬৫ কোটি ডলারের বাদাম রফতানি হয়।

আমেরিকায় বিশেষ কিছু পণ্য রফতানিতে শুল্ক ছাড়ের (জিএসপি) সুবিধা পেত ভারত। এ মাসের গোড়ায় সেই সুবিধা তুলে নিয়েছে ওয়াশিংটন। পাল্টা ভারতও গত সপ্তাহ থেকে কিছু মার্কিন পণ্যে কর বসিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন