Business News

টানা দু’দিন ব্যাঙ্ক ধর্মঘটের ডাক শ্রমিক ইউনিয়নগুলির, ভোগান্তির আশঙ্কা

কর্মী ইউনিয়নগুলির দাবি ছিল ১৫ শতাংশ মজুরি বৃদ্ধির। কিন্তু ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন প্রস্তাব দেয় ১২.২৫ শতাংশ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২০ ২০:০৩
Share:

প্রতীকী ছবি।

মজুরি বৃদ্ধির দাবিদাওয়া না মেটায় এ বার দু’দিনের ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিল শ্রমিক ইউনিয়নগুলি। আগামী ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি ধর্মঘটের ডাক দিয়েছে ব্যাঙ্ক কর্মীদের ৯টি সংগঠনের যৌথ মঞ্চ। ১ ফেব্রুয়ারি আবার কেন্দ্রের সাধারণ বাজেট পেশ হবে সংসদে। ফলে ধর্মঘট হলে বাজেটের দিনও বন্ধ থাকবে সমস্ত ব্যাঙ্ক। পাশাপাশি পর পর দু’দিনের ধর্মঘটের পরের দিন রবিবার হওয়ায় টানা তিন দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। ফলে ভোগান্তির শিকার হতে পারেন সাধারণ গ্রাহকরা।

Advertisement

১৩ জানুয়ারি মজুরি বৃদ্ধির দাবি নিয়ে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনায় বসে ৯টি শ্রমিক সংগঠনের যৌথ মঞ্চ ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়ন। কিন্তু, ওই দিন কোনও সমঝোতায় পৌঁছতে পারেনি। বুধবার ফের বৈঠকে বসে দু’পক্ষ। কিন্তু এ দিনও কোনও সমাধান সূত্র না বের হওয়ায় ধর্মঘটের ঘোষণা করে ইউনিয়নগুলি।

নিয়ম অনুযায়ী মাসের প্রথম ও তৃতীয় শনিবার ব্যাঙ্ক খোলা থাকে। বন্ধ থাকে দ্বিতীয় ও চতুর্থ শনিবার। ধর্মঘট হলে প্রথম শনিবারও বন্ধ থাকবে। পাশাপাশি ওই দিন বাজেট পেশ। শেয়ার বাজারও খোলা থাকবে। কিন্তু ব্যাঙ্ক খোলা না থাকায় ব্যবসায়ীদের লেনদেনে ভোগান্তির আশঙ্কা রয়েছে। এটিএমও বন্ধ থাকতে পারে বলে সূত্রের খবর। সে ক্ষেত্রে সাধারণ গ্রাহকরাও সমস্যায় পড়তে পারেন।

Advertisement

বৈঠকে উপস্থিত ব্যাঙ্ক কর্মী সংগঠনগুলির নেতাদের সূত্রে খবর, তাঁরা দাবি জানিয়েছেন অন্তত ১৫ শতাংশ মজুরি বৃদ্ধি করতে হবে। কিন্তু ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন তাতে রাজি হয়নি। তাদের প্রস্তাব ছিল ১২.২৫ শতাংশ। ব্যাঙ্ক কর্মীদের যৌথ সংগঠনের নেতা সিদ্ধার্থ খান বলেন, ‘‘এটা মেনে নেওয়া যায় না। আগামী ১ এপ্রিল থেকে আমরা অনির্দিষ্ট কালের ধর্মঘটে যাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন