Yes Bank

ইয়েস ব্যাঙ্কের পুনরুজ্জীবনে সায় কেন্দ্রের, ৪৯ শতাংশ শেয়ার কিনছে স্টেট ব্যঙ্ক

টাকা বিনিয়োগের পর আগামী তিন বছর বিনিয়োগের ২৬ শতাংশ টাকা তুলতে পারবে না এসবিআই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মার্চ ২০২০ ১৯:৩৪
Share:

ইয়েস ব্যাঙ্ককে পুনরুজ্জীবিত করতে এগিয়ে এল এসবিআই।—ফাইল চিত্র।

আর্থিক সঙ্কটে ধুঁকতে থাকা ইয়েস ব্যাঙ্কের পুনরুজ্জীবনে হাত বাড়াল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। সংস্থার ৪৯ শতাংশ শেয়ারই কিনে নিচ্ছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। শুক্রবার রিজার্ভ ব্যাঙ্কের এই প্রস্তাব অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। সেইসঙ্গে এখনই ব্যাঙ্কের যে চাহিদা রয়েছে, সেগুলি মেটানোর জন্য মূলধন ১১০০ কোটি থেকে বাড়িয়ে ৬ হাজার ২০০ কোটি টাকা করা হয়েছে।

Advertisement

আমানতকারীদের স্বার্থরক্ষা এবং দেশের অর্থনৈতিক পরিকাঠামোকে মজবুত করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। এই মুহূর্তে রিজার্ভ ব্যাঙ্কের হাতেই ইয়েস ব্যাঙ্কের নিয়ন্ত্রণ রয়েছে। গত সপ্তাহেই ইয়েস ব্যাঙ্কের পর্ষদ ভেঙে দেয় তারা। যার পর আগামী ৩ এপ্রিল পর্যন্ত গ্রাহকদের টাকা তোলা ঊর্ধ্বসীমা ৫০ হাজারে বেঁধে দেওয়া হয়। তবে আগামী তিন দিনের মধ্যেই এই পরিস্থিতি থেকে মুক্তি মিলবে বলে জানিয়েছেন সীতারামণ। এ নিয়ে খুব শীঘ্র বিজ্ঞপ্তি জারি করা হবে বলেও জানিয়েছেন তিনি।

ইয়েস ব্যাঙ্ককে ঘুরিয়ে দাঁড় করাতে অন্যান্য বিনিয়োগকারীদেরও এগিয়ে আসতে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সরকারি সূত্রে খবর, আইসিআইসিআই ব্যাঙ্কের তরফেও ইয়েস ব্যাঙ্কের ৫ শতাংশ শেয়ার কিনে নেওয়া হতে পারে। সে ক্ষেত্রে তাদের বিনিয়োগের অঙ্ক দাঁড়াবে ১০০০ কোটি টাকা। অ্যাক্সিস ব্যাঙ্কের তরফেও ইয়েস ব্যাঙ্কে ৬০০ কোটি টাকা বিনিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এইচডিএফসি এবং কোটাক মহিন্দ্রার তরফে যথাক্রমে ১০০০ এবং ৫০০ কোটি টাকা বিনিয়োগ করা হতে পারে।

Advertisement

আরও পড়ুন: জমায়েতে করোনা জুজু, পুরভোট কি পিছবে? দ্বিধায় প্রায় সব দলই​

আরও পড়ুন: করোনা আতঙ্কে কাঁপছে দেশ, আক্রান্ত বেড়ে ৮১, দিল্লিতে জরুরি সতর্কতা​

তবে সীতারামন জানান, টাকা বিনিয়োগের পর আগামী তিন বছর বিনিয়োগের ২৬ শতাংশ টাকা তুলতে পারবে না এসবিআই। অন্য বিনিয়োগকারীদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য, তবে সে ক্ষেত্রে ৭৫ শতাংশ টাকা তুলতে পারবে না তারা। ইয়েস ব্যাঙ্কের জন্য যে নতুন বোর্ড গঠন করা হবে, তাতে এসবিআই থেকে দুই প্রতিনিধি থাকবেন। বিজ্ঞপ্তি জারির সাত দিনের মধ্যে দায়িত্ব গ্রহণ করবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন