শুল্ক প্রাচীর ভা‌ঙার দাবি

ভারত ছেড়ে যাওয়ার চার দিন আগেও কেন্দ্রের বাণিজ্য নীতি নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন কলকাতায় মার্কিন কনসাল জেনারেল ক্রেগ হল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০১৮ ০৩:৪০
Share:

ভারত ছেড়ে যাওয়ার চার দিন আগেও কেন্দ্রের বাণিজ্য নীতি নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন কলকাতায় মার্কিন কনসাল জেনারেল ক্রেগ হল। মঙ্গলবার ক্যালকাটা চেম্বার অব কমার্সের সভায় তাঁর দাবি, এ দেশের বাজার মার্কিন পণ্যের জন্য আরও বেশি করে খুলে দেওয়া জরুরি।

Advertisement

রফতানিতে ভারতের ভর্তুকি দেওয়া, দামি বাইকে শুল্ক বসানোর মতো বিভিন্ন অভিযোগ তুলে হালে তোপ দেগেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ দিন ক্রেগেরও দাবি, ‘‘ভারতের সঙ্গে আমেরিকার বাণিজ্য ঘাটতি ২,৯০০ কোটি ডলার।’’ তাঁর মতে, দু’দেশের বাণিজ্যে প্রধান বাধা বেশ কিছু মার্কিন পণ্যকে ভারতে ঢুকতে না দেওয়া। উদাহরণ হিসেবে ডাল, দুগ্ধজাত পণ্য ও পোলট্রির মতো বেশ কিছু মার্কিন পণ্য আমদানিতে ভারতের নিষেধাজ্ঞা ও ১০০% শুল্ক বসানোর কথা বলেন ক্রেগ। তোলেন মার্কিন বিশ্ববিদ্যালয় বা সে দেশের আইনি উপদেষ্টা সংস্থাকে ভারতে শাখা খুলতে না দেওয়ার প্রসঙ্গও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন