Google

উদ্ভাবনের সুযোগকে প্রশস্ত করেছে গুগ্‌ল রায়, মত বেঙ্কটরামনের

গুগ্‌লের বিরুদ্ধে অভিযোগ, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সার্চ এঞ্জিনে তথ্য খোঁজার ক্ষেত্রে এবং প্লে স্টোরে প্রতিযোগীদের অ্যাপগুলিকে তারা সামনের দিকে আসতে দেয় না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ০৮:৫৫
Share:

গুগ্‌লের বিরুদ্ধে ১৩৩৭.৭৬ কোটি টাকার জরিমানা বহাল রেখেছে জাতীয় কোম্পানি এনসিএলএটি। ফাইল ছবি।

অ্যান্ড্রয়েড সংক্রান্ত মামলায় গুগ্‌লের বিরুদ্ধে ১৩৩৭.৭৬ কোটি টাকার জরিমানা বহাল রেখেছে জাতীয় কোম্পানি আইন আপিল ট্রাইবুনাল (এনসিএলএটি)। সেই সঙ্গে এমন কিছু নির্দেশ দিয়েছে, যা মোবাইল ফোনের অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে আমেরিকার প্রযুক্তি সংস্থাটির একচেটিয়া কর্তৃত্ব কমাতে পারে। এই মামলায় প্রতিযোগিতা কমিশনের হয়ে সওয়াল করা কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল এন বেঙ্কটরামনের ব্যাখ্যা, সারা বিশ্বে এই রায়ের প্রভাব রয়েছে। এর ফলে প্রযুক্তি উদ্ভাবনের বাজার আরও উৎসাহিত হবে।

Advertisement

গুগ্‌লের বিরুদ্ধে অভিযোগ, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সার্চ এঞ্জিনে তথ্য খোঁজার ক্ষেত্রে এবং প্লে স্টোরে প্রতিযোগীদের অ্যাপগুলিকে তারা সামনের দিকে আসতে দেয় না। ভিডিয়োর ক্ষেত্রেও একই সুবিধা ভোগ করে তারা। এর ফলে বাজারে প্রতিযোগিতার পরিবেশ নষ্ট হচ্ছে। প্রতিযোগিতা কমিশন গুগ্‌লকে জরিমানা করে যে ১০টি নির্দেশ দিয়েছিল তার মধ্যে ছ’টিই বহাল রেখেছে এনসিএলএটি। তবে বেঙ্কটরামনের বক্তব্য, গুগ্‌লের বিরুদ্ধে যে অভিযোগ ছিল তার ৯৮ শতাংশের সমাধানই এর মাধ্যমে হয়েছে। তাঁর কথায়, ‘‘কর্তৃত্বের অপব্যবহার দূর হলে বিজ্ঞানের উন্নতি এবং প্রযুক্তি উদ্ভাবনের জন্য বাজার মুক্ত হবে। স্টার্ট-আপ, মোবাইল উৎপাদন সংস্থা এবং ক্রেতাদের সামনে সুযোগ বাড়বে। এনসিএলএটির নির্দেশ মেক ইন ইন্ডিয়া এবং স্টার্ট-আপ ক্ষেত্রেরপথকে প্রশস্ত করেছে।’’

অতিরিক্ত সলিসিটর জেনারেলের আরও ব্যাখ্যা, ‘‘ভারতে স্মার্টফোন ব্যবহারকারীদের ৯৮% অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন। স্টার্ট-আপ ক্ষেত্র যে ভাবে এগোচ্ছে এবং উদ্ভাবন যে দিকে যাচ্ছে, তাতে আগামী দিনে ভারতে অপারেটিং সিস্টেম তৈরির সম্ভাবনা আছে। কল্পনা করুন, সে ক্ষেত্রে কত মানুষের কাছে আমরা পৌঁছতে পারব।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন