ভারতে ব্যবসা করা কঠিন হলেও থাকব, দাবি এয়ারএশিয়ার

ভারতে ব্যবসার পরিবেশ নিয়ে আঙুল তুললেন এয়ারএশিয়া গোষ্ঠীর সিইও টনি ফার্নান্ডেজ। তাঁর অভিযোগ, রক্ষণশীল নীতি ও বিশেষ কিছু মহলের কায়েমি স্বার্থ রক্ষার চেষ্টা এ দেশে ব্যবসা করার কাজকে কঠিন করে তুলেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুলাই ২০১৬ ০২:১০
Share:

ভারতে ব্যবসার পরিবেশ নিয়ে আঙুল তুললেন এয়ারএশিয়া গোষ্ঠীর সিইও টনি ফার্নান্ডেজ। তাঁর অভিযোগ, রক্ষণশীল নীতি ও বিশেষ কিছু মহলের কায়েমি স্বার্থ রক্ষার চেষ্টা এ দেশে ব্যবসা করার কাজকে কঠিন করে তুলেছে। তবে একই সঙ্গে তাঁর দাবি, এই প্রতিকূলতা সত্ত্বেও ময়দান ছেড়ে যাচ্ছেন না তাঁরা। বরং টাটাদের সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি এয়ারএশিয়া ইন্ডিয়া এখানে দীর্ঘ মেয়াদে ব্যবসা করতেই বদ্ধপরিকর।

Advertisement

অগস্ট থেকে কার্যকর হতে চলা ভারতের অসামরিক বিমান পরিবহণ নীতি নিয়ে অবশ্য সন্তুষ্ট ফার্নান্ডেজ। তাঁর দাবি, প্রতিযোগিতায় এগোতে সংস্থাকে ঠিক কী করতে হবে, তা ওই নীতিতে স্পষ্ট করে বলা আছে। কেন্দ্রকে এ ব্যাপারে সাধুবাদ দিয়ে তিনি বলেন, ‘‘নানা ক্ষেত্রে বিজেপি সরকার যা যা করার কথা বলেছে, তার অন্তত ৮০% নতুন বিধিতে রেখেছে। বিশেষত দেশীয় সংস্থাগুলির আন্তর্জাতিক উড়ান চালানোর নিয়ম বদল নিয়ে।’’ প্রসঙ্গত, আন্তর্জাতিক উড়ান শুরুর ক্ষেত্রে ৫ বছর দেশীয় রুটে উড়ান চালানোর অভিজ্ঞতা ও অন্তত ২০টি বিমান হাতে থাকার বাধ্যবাধকতা তুলে দেওয়ার কথা বলা হয়েছে নতুন উড়ান নীতিতে।

এ দিকে, ওই নীতির অঙ্গ হিসেবেই ১ অগস্ট থেকে উড়ান বাতিল হলে বা বুকিং থাকা সত্ত্বেও যাত্রীকে না-নিলে বড় অঙ্কের জরিমানা গুনতে হবে বিমান সংস্থাগুলিকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন