শিল্পের জন্য পদক্ষেপ কই?

সোমবার বেঙ্গল চেম্বারে বাজেটের প্রতিক্রিয়ায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক অজিতাভ রায়চৌধুরী ও কর বিশেষজ্ঞ বিবেক জালান জানান, পিছিয়ে থাকা শ্রেণির মানুষদের বাড়তি আয়ের জন্য বাজেটে নানা প্রস্তাব উল্লেখযোগ্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০১৯ ০২:৪৯
Share:

রাজ্য বাজেটে কৃষি ও সামাজিক সুরক্ষার প্রস্তাবকে স্বাগত জানাল শিল্পমহল। তবে শিল্পের জন্যই বাজেটে বিশেষ কিছু নেই বলে দাবি করেছে তারা।

Advertisement

সোমবার বেঙ্গল চেম্বারে বাজেটের প্রতিক্রিয়ায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক অজিতাভ রায়চৌধুরী ও কর বিশেষজ্ঞ বিবেক জালান জানান, পিছিয়ে থাকা শ্রেণির মানুষদের বাড়তি আয়ের জন্য বাজেটে নানা প্রস্তাব উল্লেখযোগ্য। রাজস্ব ঘাটতি কমিয়ে আনার উদ্যোগকেও স্বাগত জানিয়েছেন তাঁরা।

তবে ভারত চেম্বারের প্রেসিডেন্ট সীতারাম শর্মার বক্তব্য, দীর্ঘমেয়াদি ও সার্বিক সামাজিক উন্নয়নে রাজ্যের ভূমিকা প্রশংসনীয়। যদিও বাজেটে শিল্পের জন্য তেমন কিছু নেই বলে দাবি করে হতাশা প্রকাশ করেছেন তিনি। তাঁর আশা, বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে হয়তো শিল্পের জন্য কিছু সুখবর মিলতে পারে। বিবেকের মতে, পরিষেবা ক্ষেত্রে ছোট ও মাঝারি শিল্পের জন্য কিছু পদক্ষেপ থাকলেও, বড় শিল্পের অভাবে উৎপাদনমুখী ছোট ও মাঝারি শিল্প কতটা লাভবান হবে তা নিয়ে সংশয় রয়েছে। সোমবার আরও দু’বছরের জন্য চা বাগানে সেস-এ ছাড় দেওয়ার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী অমিত মিত্র। ইন্ডিয়ান টি অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল অরিজিৎ রাহার বক্তব্য, ‘‘এতে বাগানগুলির উপর খরচের বোঝা কিছুটা কমবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন