LPG

বিপিসিএলে ভর্তুকি চালু থাকবে কি? উঠছে প্রশ্ন 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২০ ০৬:১২
Share:

প্রতীকী চিত্র

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা ভারত পেট্রোলিয়ামে (বিপিসিএল) নিজেদের পুরো অংশীদারি (৫২.৯৮%) বিক্রি করবে কেন্দ্র। কিন্তু সংস্থার বেসরকারিকরণ হলে রান্নার গ্যাসের ভর্তুকি দেওয়ার প্রক্রিয়া চালু থাকবে কি? এই প্রশ্নের উত্তরে শনিবার সংসদে অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, গ্রাহকদের কথা মাথায় রেখে আর্থিক দরপত্র চাওয়ার আগে বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করা হবে। সংস্থায় কেন্দ্রের অংশীদারি কেনার জন্য ৩০ সেপ্টেম্বরের মধ্যে আগ্রহপত্র জমা পড়ার কথা। তার পরে শুরু হবে আর্থিক দরপত্রের প্রক্রিয়া।

Advertisement

এ দিনই তৃণমূল সাংসদ মালা রায়ের প্রশ্নের উত্তরে তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান দাবি করেন, রান্নার গ্যাসের ভর্তুকি দেওয়া বন্ধ হয়নি। কেন্দ্র ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দাম নিয়ন্ত্রণ করে। আন্তর্জাতিক বাজারে গ্যাসের দামের ওঠাপড়ার সঙ্গে ভর্তুকির অঙ্কও কমে বা বাড়ে। উল্লেখ্য, সম্প্রতি তেল মন্ত্রক জানিয়েছিল, গত চার মাস ধরে তাদের ওই খাতে ভর্তুকি দিতে হচ্ছে না। তবে ওই সুবিধা তুলে দেওয়া হয়নি। ভর্তুকিহীন ও ভর্তুকিযোগ্য সিলিন্ডারের দামের ফারাক কমায় কার্যত ভর্তুকি দেওয়ার প্রয়োজন পড়েনি। ওই ফারাকের অঙ্কই ভর্তুকি হিসেবে গ্রাহকদের দেয় কেন্দ্র।

বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, ভুটান, শ্রীলঙ্কার মতো প্রতিবেশী দেশে ভারতের চেয়ে পেট্রল-ডিজেলের দাম কম কি না, এই প্রশ্নের অবশ্য সরাসরি কোনও উত্তর দেয়নি সরকার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন