Women

বাধা অনেক, ঋণ পেতেও সমস্যায় মহিলা উদ্যোগপতিরা

সম্প্রতি মুম্বইয়ে এক সভায় মহিলাদের আরও বেশি করে উদ্যোগপতি হিসেবে এগিয়ে আসার আহ্বান জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই ও নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ০৭:২৫
Share:

দেশীয় সংস্থাগুলির পর্ষদে গড়ে ১.০৩ জন মহিলা সদস্য রয়েছেন। প্রতীকী ছবি।

হাতে গোনা কয়েকটি নাম ছাড়া ভারতের শিল্প মহলে সে ভাবে মহিলাদের দেখা মেলে না বলে বারবারই প্রশ্ন তোলে বিভিন্ন মহল। এই পরিস্থিতিতে সম্প্রতি মুম্বইয়ে এক সভায় মহিলাদের আরও বেশি করে উদ্যোগপতি হিসেবে এগিয়ে আসার আহ্বান জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সংশ্লিষ্ট মহল যদিও বলছে, ছেলেদের তুলনায় মেয়েদের নিজের ব্যবসা গড়ে তুলতে গেলে অনেক বেশি বাধার মুখে পড়তে হয়। ভারতীয় যুব শক্তি ট্রাস্টের (বিওয়াইএসটি) এক রিপোর্টও জানিয়েছে, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে অধিকাংশ মহিলা উদ্যোগপতিরই ঋণ পেতে সমস্যার কথা।

Advertisement

পরিসংখ্যান বলছে, দেশীয় সংস্থাগুলির পর্ষদে গড়ে ১.০৩ জন মহিলা সদস্য রয়েছেন। এর ৫৮ শতাংশই স্বাধীন ডিরেক্টর। নির্মলা বলেন, ‘‘ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে নথিভুক্ত সংস্থাগুলিতে ১৪ জন মহিলা পাঁচ-ছ’টা সংস্থায় ডিরেক্টর হিসেবে রয়েছেন। সাত জন রয়েছেন সাতটি সংস্থার পর্ষদে। কিন্তু এটা হওয়াটা ঠিক নয়।’’ মন্ত্রী সফল ভাবে মহিলাদের পর্ষদে আনার কথা বললেও, বিওয়াইএসটি-র সমীক্ষা জানাচ্ছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ঋণ নিতে গিয়ে সমস্যায় পড়েন ৮৫% মহিলা উদ্যোগপতিই। ৬০% জানিয়েছেন তাঁরা আর্থিক পরিষেবা ঠিকমতো পান না। রাজধানী সংলগ্ন অঞ্চল, চেন্নাই এবং পুণেতে ৪৫০ জনকে নিয়ে এই সমীক্ষা চালানো হয়েছিল।

নির্মলার পরামর্শ, মহিলারা মনে করেন নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পেতে হলে আগে তাঁদের কিছু প্রমাণ করতে হবে। কিন্তু আমি মনে করি আরও বেশি সংখ্যায় মেয়েদের পর্ষদে এনে এবং তাঁদের নেতৃত্ব দেওয়ার জন্য তৈরি করাই এর সমাধান হতে পারে। বিশ্ব জুড়েই দেখা গিয়েছে যে সমস্ত সংস্থায় বেশি করে মহিলা নেতৃত্বের জায়গায় রয়েছেন, সেগুলি বেশি সফল এবং মুনাফা করে। তাঁর কথায়, ‘‘মুনাফা করতে চাইলে, আমাদের (মেয়েদের) অংশ নিতে দিতে হবে। আমাদের আর অস্বীকার করলে চলবে না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন