বাণিজ্য যুদ্ধে কাজ যাবে উলুখাগড়ারই, ঘোর আশঙ্কা ডব্লিউটিওর

বাণিজ্য যুদ্ধ নিয়ে এ ধরনের আশঙ্কার শরিক অন্যান্য আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানও। যেমন, আইএমএফ কর্ণধার ক্রিস্টিন ল্যাগার্দে শুক্রবারই বলেছেন, বাণিজ্য নিয়ে ওয়াশিংটন বনাম বেজিংয়ের এই ছায়া যুদ্ধ ইতিমধ্যেই বিনিয়োগকারীদের আস্থায় টোল ফেলেছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২২ এপ্রিল ২০১৮ ০৪:২১
Share:

বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) কর্ণধার রবার্তো আজেভেদো।

রাজায়-রাজায় যুদ্ধে প্রাণ যায় উলুখাগড়ারই। বহুল প্রচলিত এই প্রবাদ বাণিজ্য যুদ্ধের ক্ষেত্রেও সত্যি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করলেন বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) কর্ণধার রবার্তো আজেভেদো। তার উপর সেই লড়াইয়ের আঁচে দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলিকেই সব থেকে বেশি পুড়তে হবে বলেও মনে করেন তিনি।

Advertisement

আজেভেদোর কথায়, ‘‘হালে বিশ্ব অর্থনীতির ঘুরে দাঁড়ানোর প্রক্রিয়ায় গতি এসেছে। কিন্তু বাণিজ্যের রথী-মহারথীদের মধ্যে লেনদেন কমলে, সেই ঘুরে দাঁড়ানোর গতি ধাক্কা খেতে বাধ্য।’’ আর সেখানেই বহু মানুষের কাজ হারানোর আশঙ্কা করছেন তিনি। তাঁর কথায়, ‘‘এতে অর্থনীতির বাড়বাড়ন্ত বন্ধ হবে। ঝুঁকি তৈরি হবে বহু মানুষের কাজ খোয়ানোর।’’ আর শেষমেশ শুল্ক-যুদ্ধ যদি একেবারে পুরোদস্তুর হয়, তাহলে সবচেয়ে বেশি খেসারত গরিব দেশগুলিকেই দিতে হবে বলে আশঙ্কা তাঁর। তাই এ কথা বলে ওই যুদ্ধে সকলকে দাঁড়ি টানার আহ্বান জানিয়েছেন তিনি।

কেন এমন আশঙ্কা তিনি করছেন, আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ) ও বিশ্ব ব্যাঙ্কের বার্ষিক বসন্ত সম্মেলনে তার যুক্তিও স্পষ্ট করেছেন আজেভেদো। তাঁর কথায়, যে ভাবে বিশ্ব বাণিজ্যের দুই মহাশক্তি ক্রমশ শুল্ক-পাল্টা শুল্কের যুদ্ধে জড়িয়ে পড়ছে, তাতে সেই লড়াই পুরোদস্তুর হলে, তার প্রভাব শুধু তাদের মধ্যে সীমাবদ্ধ থাকার সম্ভাবনা কম। বরং তা নাড়িয়ে দেবে বিশ্ব বাণিজ্যের ভিতকে। টান পড়বে লগ্নিকারীদের আস্থায়। ধাক্কা খাবে অর্থনীতি। আর এই সমস্ত কিছুর মাসুল সবচেয়ে বেশি গুনতে হবে গরিব দেশের সাধারণ মানুষকেই।

Advertisement

বাণিজ্য যুদ্ধ নিয়ে এ ধরনের আশঙ্কার শরিক অন্যান্য আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানও। যেমন, আইএমএফ কর্ণধার ক্রিস্টিন ল্যাগার্দে শুক্রবারই বলেছেন, বাণিজ্য নিয়ে ওয়াশিংটন বনাম বেজিংয়ের এই ছায়া যুদ্ধ ইতিমধ্যেই বিনিয়োগকারীদের আস্থায় টোল ফেলেছে। লড়াই পুরোদস্তুর হলে, দীর্ঘ মেয়াদে তা ক্ষতি করবে লগ্নির পরিবেশের। এমনকী শুল্ক-যুদ্ধের এই পারষ্পরিক চোখরাঙানি বিশ্ব অর্থনীতির বৃদ্ধির চাকাকে মাটিতে বসিয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট বলেও তাঁর আশঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন