ফের ইউরোপে পাড়ি দেবে আলফানসো আম

ইউরোপে আবার মিলবে ভারতীয় আলফানসো আম। সম্প্রতি ব্রাসেলসে ইউরোপীয় কমিশনের বৈঠকে ভারত থেকে আম আমদানির উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। মার্চ মাসে রফতানির মরসুম শুরুর আগেই যা কার্যকর হবে। তবে করলা, ঝিঙে, বেগুনের মতো কিছু সব্জির ক্ষেত্রে এখনও নিষেধাজ্ঞা বহাল থাকছে।

Advertisement

শ্রাবণী বসু

লন্ডন শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৫ ০০:৪৯
Share:

ইউরোপে আবার মিলবে ভারতীয় আলফানসো আম।

Advertisement

সম্প্রতি ব্রাসেলসে ইউরোপীয় কমিশনের বৈঠকে ভারত থেকে আম আমদানির উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। মার্চ মাসে রফতানির মরসুম শুরুর আগেই যা কার্যকর হবে। তবে করলা, ঝিঙে, বেগুনের মতো কিছু সব্জির ক্ষেত্রে এখনও নিষেধাজ্ঞা বহাল থাকছে। সব দিক খতিয়ে দেখেই সেগুলির ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে। ব্রিটেনে প্রধানমন্ত্রীর ব্রিটিশ-ভারত সম্পর্ক বিভাগের মুখপাত্র প্রীতি পটেল নিষেধাজ্ঞা তোলার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

উল্লেখ্য, কীটনাশকের ব্যবহার এবং ফলে মাছির উপদ্রব-সহ নানা বিষয়ে নিয়ে আপত্তি জানিয়ে গত মে মাসে আম আমদানিতে ওই নিষেধাজ্ঞা চাপানো হয়েছিল। কথা ছিল ২০১৫-র ডিসেম্বর পর্যন্ত তা বহাল থাকবে।

Advertisement

ইউরোপীয় কমিশনের তরফে অবশ্য জানানো হয়েছে, গত কয়েক মাসে আমের মান উন্নত করতে ক্ষতিকর কীটনাশনক ব্যবহার কমানো-সহ বেশ কিছু পদক্ষেপ করেছে ভারত। পাশাপাশি, ভবিষ্যতেও আম গাছের মান বজায় রাখা হবে বলে আশ্বস্ত করা হয়েছে। তার পরেই গত সেপ্টেম্বরে আমের গুণগত মান পরীক্ষা করে নিজেদের মতামত জানিয়ে সমীক্ষা রিপোর্ট পেশ করে ভারতে কমিশনের খাদ্য সুরক্ষা দফতর। সেই রিপোর্টের ভিত্তিতেই নিষেধাজ্ঞা তোলা হয়েছে। কমিশনে সিদ্ধান্ত চূড়ান্ত ভাবে গ্রহণ হওয়ার পরেই তা কার্যকর হবে।

এই খবরে স্বভাবতই খুশি ব্রিটেনের ব্যবসায়ী মহল। নিষেধাজ্ঞার জেরে মার খাচ্ছিল আমদানিকারী ও বিপণিগুলির ব্যবসা। অনেকেই পাকিস্তান থেকে আম আমদানি করতে বাধ্য হচ্ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন