Sibling

এক দিনে জোড়া অঙ্গ প্রতিস্থাপন করে পূর্ব ভারতে নয়া নজির কলকাতার

গত ৯ সেপ্টেম্বর অস্ত্রোপচার হয়। ওই বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, পূর্ব ভারতে এর আগে একসঙ্গে একই দিনে জোড়া অঙ্গ প্রতিস্থাপনের নজির নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২০ ১৭:৫১
Share:

প্রতীকী চিত্র।

ভাইবোনের অঙ্গে নতুন জীবন ফিরে পেলেন দাদা। কিডনির সমস্যায় দীর্ঘ দিন ভুগছিলেন মিজোরামের আইজলের বাসিন্দা ওই ব্যক্তি। চিকিৎসার জন্য তিনি কলকাতায় ইএম বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। কিডনির চিকিৎসায় তাঁর নানা ধরনের পরীক্ষা চলছিল।

Advertisement

এরই মধ্যে তাঁর যকৃৎয়ের সমস্যা ধরা পড়ে। দ্রুত অঙ্গ প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। ওই ব্যক্তির ভাই এবং বোন অঙ্গদানের ইচ্ছাপ্রকাশ করেন। প্রায় ১৮ ঘণ্টা অস্ত্রোপচারের পর ভাইয়ের কিডনি এবং বোনের যকৃৎ প্রতিস্থাপিত হয় দাদার শরীরে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, তিন জনেই সু্স্থ রয়েছেন।

গত ৯ সেপ্টেম্বর অস্ত্রোপচার হয়। ওই বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, পূর্ব ভারতে এর আগে একসঙ্গে একই দিনে জোড়া অঙ্গ প্রতিস্থাপনের নজির নেই। অস্ত্রোপচারের পর রোগীর শারীরিক পরিস্থিতি নিয়ে চিন্তায় ছিলেন চিকিৎসকেরা। এখন প্রায় স্বভাবিকই রয়েছেন মিজোরামের আইজলের বাসিন্দা ওই ব্যক্তি। যদিও তাঁকে এখনও ছুটি দেওয়া হয়নি। এখনও তাঁকে পর্যবেক্ষণে থাকতে হবে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

Advertisement

আরও পড়ুন: ‘কৃষক বিরোধী’ মমতা: চি‌ঠি লিখে, টুইট করে তোপ ধনখড়ের

বছর তেতাল্লিশের ওই ব্যক্তির স্টেজ-ফোর ক্রনিক কিডনির সমস্যা ছিল। ২০১৯ সাল থেকে নিয়মিত চিকিৎসা চলছে। সম্প্রতি তাঁর লিভারের সমস্যাও ধরা পড়ে। চিকিৎসকেরা জানিয়েছেন, অঙ্গ প্রতিস্থাপনের কথা শুনে তাঁর ভাই এবং বোন অঙ্গদানে রাজি হয়ে যান। তাঁদের অঙ্গ প্রতিস্থাপন যোগ্য কি না, পরীক্ষা করে নিশ্চিত হওয়ার পর অস্ত্রোপচার করা হয়। সফল ভাবে অঙ্গ প্রতিস্থাপিত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন