ক্ষমতার লোভ

সম্প্রতি মঞ্চস্থ হল উত্তরপাড়া ব্রাত্যজন প্রযোজিত নাটক ‘গোপাল অতি সুবোধ বালক’। কিন্তু কে এই গোপাল? নাটকে গোপাল একজন মধ্যবিত্ত আঁতেল শ্রেণির প্রতিনিধি, কিন্তু ব্রিটিশদের দালালি করতেই ব্যস্ত থাকত।

Advertisement

পিনাকী চৌধুরী

শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০১৭ ০০:৫২
Share:

সম্প্রতি মঞ্চস্থ হল উত্তরপাড়া ব্রাত্যজন প্রযোজিত নাটক ‘গোপাল অতি সুবোধ বালক’। কিন্তু কে এই গোপাল? নাটকে গোপাল একজন মধ্যবিত্ত আঁতেল শ্রেণির প্রতিনিধি, কিন্তু ব্রিটিশদের দালালি করতেই ব্যস্ত থাকত। সময় থেমে থাকেনি। ভারত স্বাধীন হল। কিন্তু ক্ষমতার লোভ গোপালকে পেয়ে বসল। জনসাধারণের আবেগ নিয়ে খেলতে লাগল। কিন্তু বাস্তবে সমাজে ঘুণ ধরেছিল অনেক আগেই। গোপাল যেন সেটাই বহন করে চলেছিল। নাটকের একদম শেষ লগ্নে হঠাৎই যেন ভয় পেয়ে যায় নেতা গোপাল। ভীত সন্ত্রস্ত হয়ে গোপালের স্বীকারোক্তি ‘আমি ভুল করেছি’। নাটকে গোপাল প্রতীকী মাত্র। যেহেতু এটি বায়োগ্রাফিক্যাল নাটক তাই তুলনায় ঘাত-প্রতিঘাত কম, তবে গোপালের ভূমিকায় অনির্বাণ চক্রবর্তীর সুন্দর অভিব্যক্তি প্রশংসনীয়। সহযোগী ছিলেন অরিন্দম ঘোষ। নাটক জহর দাশগুপ্তর, নাট্য নির্দেশনায় কৃষ্ণেন্দু দেওয়ানজী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন