পুস্তক পরিচয় ৩...

অন্য রকম কিছু লেখা

সিদ্ধার্থ সিংহ-এর ৫১ ছোটদের ছোট গল্প (নিউ বেঙ্গল প্রেস, ১৯৫.০০) বইটির পাতা ওল্টাতে ওল্টাতে শুধু অবাকই হইনি, বলতে গেলে প্রায় চমকে উঠেছি।— লিথছেন রমাপদ চৌধুরী।

Advertisement

রমাপদ চৌধুরী

শেষ আপডেট: ২২ মার্চ ২০১৪ ২৩:২১
Share:

এতকাল সিদ্ধার্থ সিংহকে কবি হিসেবেই চিনতাম, মাঝে মাঝে তাঁর দু-একটা কবিতা কোনও কোনও পত্রপত্রিকায় পড়ে চমকেও উঠেছি। ক্লাসের ফার্স্টবয় হওয়ারও কী অসীম দুঃখ থাকতে পারে, সে কথা আমরা ক’জনই বা জানি! হ্যাঁ, তারও দুঃখ আছে, তার কোনও বন্ধু হয় না। এই কবির দৃষ্টির আড়ালে যে শিশুমনকে দেখার এবং শিশুর মন নিয়ে তাকে বোঝার শক্তিও তাঁর লেখার মধ্যে যে লুকিয়ে ছিল, তা এতকাল আমার জানা ছিল না। সে কারণেই তাঁর ৫১ ছোটদের ছোট গল্প (নিউ বেঙ্গল প্রেস, ১৯৫.০০) বইটির পাতা ওল্টাতে ওল্টাতে শুধু অবাকই হইনি, বলতে গেলে প্রায় চমকে উঠেছি। এ তো অনেকটা শিশুসাহিত্যের মোড় ফেরানোর কাজ। সেই যে ঘনাদা শুরু করেছিলেন, ফেলুদা ডিঙিয়ে দাদা-কাকারা কিশোর সাহিত্য নিয়ে মেতে রইলেন, অবহেলিত রয়ে গেল ছোটদের জন্য কিছু করা। অন্য রকম কিছু লেখা। সিদ্ধার্থ সিংহ হাতেকলমে সেটা করে দেখিয়ে দিলেন। একেবারে দারুণ সব গল্প, কোনও কোনওটা রীতিমত মজার, আর গল্পের বিষয়ও যে কত রকম হতে পারে, তা-ও দেখিয়ে দিলেন। বেশ বড়সড়, বড় মাপের এই বইটার ৫১টি ছোট-ছোট ছোটদের মনের মতো গল্পে। ওঁর কাছে একটাই অনুরোধ, এখানেই থামবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন