Poila Baishakh

মাছের সুলুকসন্ধান জানে ফিশফিশ

‘‘আমার সন্তান যেন থাকে দুধে ভাতে’’ - সরি মাছে ভাতে। যুগের হাওয়ায় এক প্রকার খারিজ হয়ে গেছে ঈশ্বর পাটনীর কনসেপ্ট। দুধে ভক্তি কমলেও বাঙালির মাছ আসক্তি যে ক্রমশ বাড়ছে তা সকাল সন্ধে মাছের বাজারে ভিড় দেখলেই মালুম হয়।

Advertisement
শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০১৭ ১৬:২৭
Share:

‘‘আমার সন্তান যেন থাকে দুধে ভাতে’’ - সরি মাছে ভাতে। যুগের হাওয়ায় এক প্রকার খারিজ হয়ে গেছে ঈশ্বর পাটনীর কনসেপ্ট। দুধে ভক্তি কমলেও বাঙালির মাছ আসক্তি যে ক্রমশ বাড়ছে তা সকাল সন্ধে মাছের বাজারে ভিড় দেখলেই মালুম হয়। তবে এটাও ঠিক যে জেন ওয়াই বাঙালি মতে রান্না মাছের ঝোল বা সর্ষে ঝাল সে ভাবে পছন্দ করে না। তার থেকে ফিশ ফিঙ্গার বা ফিশ অ্যান্ড চিপস ওদের কাছে অনেক আপন। আর জেন ওয়াইএর মনের কথা বুঝেই সৃষ্টিশীল শেফ দেবাশিস কুণ্ডু মাছ দিয়ে তৈরি করেছেন অসাধারণ স্টেক, কাটলেট আর তন্দুর।

Advertisement

তরমুজ শসার কুলার

চৈত্র বৈশাখের পিচ গলা গরমে তরমুজ শসার ক্যুলার যেন "প্রাণের আরাম, মনের শান্তি।" বাড়িতে চট করে বানিয়ে ফেলা যায়। চিনির পরিবর্তে মধু দেওয়ায় বাড়তি ক্যালোরির আশঙ্কা থাকে না। ঠান্ডা মনে শরবত পান করতে করতে পরের পদের জন্যে অপেক্ষা করুন।

Advertisement

ল্যইটা মাছের কাটলেট

মাছ আর আলুর মিশেলে এক অনবদ্য স্বাদু কাটলেট। লোটে মাছকে যে এই ভাবে রান্না করা যায় তা কখনও মনেও আসেনি। মাঝে মাঝে কিশমিশ, কাচালঙ্কা আর আদার ঝালের মধুর বিস্ফোরণ। এই ডিশের প্রেমে পড়তেই হবে দাদু নাতি সবাইকেই।

চিতল গাদার স্টেক

চিতল মাছের সঙ্গে ম্যুইঠ্যা শব্দটাই যায়। অন্তত এত দিন আমাদের কাছে এটাই জানা ছিল। কিন্তু মাছের গাদার স্টেক! অসাধারণ স্বাদের এই চিতল স্টেককে পাতে দেওয়ার জন্যে সেরা শেফের তকমা দেওয়া উচিত। যারা রেড মিটের স্টেক খেয়ে অভ্যস্ত তাদের স্বাদ কোরকে এক অন্য অনুভূতি জাগাবে এই গ্যারান্টি দেওয়াই যায়। তাদের আর বড় মাংসের স্টেকের জন্যে হা পিত্যেশ করে বসে থাকতে হবে না। স্টেক সস সহযোগে চিতলের স্টেক এক অভিনব পদ। বাড়িতে রান্না করা যায় সহজেই।

তন্দুরি বোয়াল

চিকেন মাটনের থেকেও অনেক বেশি স্বাদু তন্দুরে সেঁকা বোয়াল। পাকা তেঁতুলের ঘন সস দিয়ে জারানো বোয়াল মাছের এই পদ দিদা, পিসি ও ভাইঝি তিন প্রজন্মকেই আকৃষ্ট করবে। অন্য রকম স্বাদের বোয়াল শুধু যে খেতেই সুস্বাদু তা নয়, এর পুষ্টিগুণ নিয়ে কোনও কথা হবে না।

তথ্য: সুমা বন্দ্যোপাধ্যায় ছবি: অনির্বাণ সাহা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন