Editorial news

ছাঁকনির বুনটটা আরও ঠেসে নিতে হবে

আরও একটা নতুন বছরে আমরা সবাই। সে উপলক্ষে পাঠকবর্গকে আন্তরিক শুভেচ্ছা সর্বাগ্রে।

Advertisement

অঞ্জন বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০১৯ ০০:০২
Share:

অলঙ্করণ: শৌভিক দেবনাথ।

আরও একটা নতুন বছরে আমরা সবাই। সে উপলক্ষে পাঠকবর্গকে আন্তরিক শুভেচ্ছা সর্বাগ্রে।

Advertisement

নতুন বছর মানেই নতুন কিছু সম্ভাবনা, নতুন সংকল্প, নতুন আশা আর জীবনের অগোছালো প্রান্তগুলোকে গুছিয়ে নেওয়ার আরও একটা অবকাশ পেয়ে যাওয়া।

গুছিয়ে নিতে চাইছি আমরাও একটু। বলা ভাল, আমাদের পাঠককুলের জন্য আমরা আর একটু গুছিয়ে দিতে চাইছি ডিজিটাল দুনিয়াটাকে। ইন্টারনেট, ওয়েবসাইট আর সোশ্যাল মিডিয়ার হাত ধরে জীবন এখন হুহু বেগে ডিজিটাল। দ্রুত আরও আরও বেশি ডিজিটাল হয়ে উঠছি আমরা প্রত্যেকে। ডিজিটাল জগৎটাও প্রতি মুহূর্তে বাড়িয়ে চলেছে তার পরিসর। অবিরত বর্ধমান এক মহাসুমদ্র যেন! কিন্তু এ মহাসমুদ্রের বিপুল জলরাশির মধ্যে খাঁটি ঠিক কতটা? এই প্রশ্ন কিন্তু অত্যন্ত প্রাসঙ্গিক হয়ে উঠছে দিন দিন। ডিজিটাল সমুদ্রের আকার যত বাড়ছে, জলরাশিতে ভেজাল এবং বিপজ্জনক উপাদানও কিন্তু ততই বাড়ছে। ছাঁকনির বুনটটাকে আরও ঠেসে নেওয়া এখন খুব জরুরি তাই।

Advertisement

নানা ওয়েবসাইটে হোক বা সোশ্যাল মিডিয়ায়, ভুয়ো খবর এবং গুজবের রমরমা যে দিন দিন বাড়ছে, তা কম-বেশি সকলেরই জানা। এই সব ভুয়ো খবর কখনও হিংসাত্মক আবহের জন্ম দিচ্ছে, গুজবের জেরে কোথাও কোনও নিরীহের প্রাণ চলে যাচ্ছে। কখনও বা ঘৃণার বীজ ছড়িয়ে দেওয়া হচ্ছে সুকৌশলে। ডিজিটাল পরিসরের এই সব ভেজাল বা বিপজ্জনক উপাদানকেই চিনে নিতে হবে এবং প্রত্যাখ্যান করতে হবে।

সম্পাদক অঞ্জন বন্দ্যোপাধ্যায়ের লেখা আপনার ইনবক্সে পেতে চান? সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

সোশ্যাল মিডিয়া যে তথ্যপ্রযুক্তির এক অসামান্য উদ্ভাবন, তা নিয়ে সংশয় প্রকাশ করার কোনও অবকাশই নেই। কিন্তু বিজ্ঞানের যে কোনও আশীর্বাদকেই যে অভিশাপেও বদলে দেওয়া যায়, সে তো আমরা কয়েক শতক ধরে দেখে আসছি। ডিজিটাল বিপ্লব বা সোশ্যাল মিডিয়াকে অভিশাপে রূপান্তরিত হয়ে যেতে দিলে কিন্তু চলবে না। নতুন বছরে সেই সঙ্কল্প আমাদের নিতেই হবে। এখনই নিতে হবে।

দায়বদ্ধতা এবং দায়িত্বশীলতার সঙ্গে খাঁটি কথাগুলো পাঠকের সামনে তুলে ধরা আমাদের দীর্ঘদিনের সঙ্কল্প। নতুন বছরে সে সঙ্কল্প আমরা আরও একবার ঝালিয়ে তো নিচ্ছিই। ডিজিটাল দুনিয়ার প্রত্যেক বাসিন্দার প্রতি দায়িত্বশীলতার পথে আরও কয়েকটা ধাপ করে এগিয়ে আসার আহ্বানও থাকছে। নববর্ষে পাঠকের জন্য তাই আমাদের নিবেদন— সোশ্যাল মিডিয়ার ইতি ও নেতি নিয়ে এক বিশেষ বিভাগ। কোনগুলো ভাল আর কোনগুলো এড়িয়ে চলা ভাল— সে নিয়ে একটা স্পষ্ট ধারণা দেওয়ার চেষ্টা হয়েছে এই বিভাগে। ডিজিটালের ভাল-মন্দ সম্পর্কে আমাদের পাঠকবর্গকে এই বিভাগ আরও বেশি সচেতন করে তুলতে পারবে বলে আশা রাখি।

আরও একবার সকলকে নববর্ষের শুভেচ্ছা। সকলের ডিজিটাল যাত্রাপথ সুখের হোক, মসৃণ হোক, বিপন্মুক্ত হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন