Kolkata

সন্ত টেরিজা থাকুন আমাদের আকাশ জুড়ে

সিস্টার থেকে মাদার হয়ে সন্ত হলেন কলকাতার টেরিজা। আজ স্মরণের দিন, শ্রদ্ধার দিন, ভালবাসার দিন, বিনম্র হওয়ার দিন। একই সঙ্গে আজ উদ‌্‌যাপনের দিনও। পীড়িতকে পরম মমতায় জড়িয়ে নেওয়ার মধ্যে জীবনের যে উদ্‌যাপন আছে, আজ তার দিন।

Advertisement

অঞ্জন বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৬ ০২:০৪
Share:

—ফাইল চিত্র।

সিস্টার থেকে মাদার হয়ে সন্ত হলেন কলকাতার টেরিজা। আজ স্মরণের দিন, শ্রদ্ধার দিন, ভালবাসার দিন, বিনম্র হওয়ার দিন।

Advertisement

একই সঙ্গে আজ উদ‌্‌যাপনের দিনও। পীড়িতকে পরম মমতায় জড়িয়ে নেওয়ার মধ্যে জীবনের যে উদ্‌যাপন আছে, আজ তার দিন। কলকাতার অনেক নেতির মধ্যে একটা ইতি নিয়ে গৌরববোধ ছিল, এই শহরের মন আছে। সম্প্রতি কিছু ঘটনা নাড়িয়ে দিয়ে যাচ্ছে গৌরবের ওই স্তম্ভ। দুর্গতকে দেখেও পাশ কাটিয়ে যাচ্ছে শহর, অশীতিপর বৃদ্ধাকে রাস্তায় ফেলে দিয়ে যাচ্ছেন আত্মীয়েরা, দুর্ঘটনাগ্রস্তকে পড়ে থাকতে দেখেও এড়িয়ে যাচ্ছেন মানুষ। এবং, রাতের কলকাতায় ফুটপাথ থেকে কিশোরীকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ করে খুন করে দেওয়ার মতো ঘটনারও সাক্ষী হতে হচ্ছে আমাদের। বিচ্ছিন্ন সে সব ঘটনা? ব্যতিক্রমী? তবে সহজ হতে পারছি না কেন?

এই শহরের এখন মাদারকে প্রয়োজন। ওই মমতা, ওই ভালবাসা, ওই আশ্রয়ের হাত জড়িয়ে ধরুক এই শহরের পীড়িতকে। দুর্গতের চোখে ফিরে আসুক জীবনের তাগিদ, এই শহর ফিরে পাক তার চিরবিখ্যাত মনকে।

Advertisement

সন্ত টেরিজা থাকুন আমাদের আকাশ জুড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন