অন্ধ হলে কিন্তু প্রলয় বন্ধ থাকে না

এই দেশের আয়ারাম-গয়ারাম রাজনীতির চেনা প্রাঙ্গনেও তামিলনাড়ু গত কয়েক দিন ধরে যে ধারাবাহিক চিত্রনাট্যের প্রদর্শন করে চলেছে, তাতে রজনীকান্তের ফিল্মও লজ্জা পাবে।

Advertisement

অঞ্জন বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৭ ০২:০৮
Share:

এই দেশের আয়ারাম-গয়ারাম রাজনীতির চেনা প্রাঙ্গনেও তামিলনাড়ু গত কয়েক দিন ধরে যে ধারাবাহিক চিত্রনাট্যের প্রদর্শন করে চলেছে, তাতে রজনীকান্তের ফিল্মও লজ্জা পাবে। সেই রজনীকান্ত, যিনি সমস্ত অসম্ভবকে সম্ভব করতে পারেন, তাঁর কাছেও বোধহয় শশি-পনীর দড়ি টানাটানি খেলার সমাধানসূত্র নেই। তার ফলে, চক্ষুলজ্জার শেষ বিন্দুটিকেও বঙ্গোপসাগরে বিসর্জন দিয়ে বিধায়ক-মন্ত্রীরা সকালে এই শিবির তো বিকালে ওই শিবির অক্লেশে ও অম্লানবদনে করে চলতে সক্ষম হচ্ছেন। হাস্যকর ভাবে, সবই হচ্ছে আম্মার আশীর্বাদ প্রার্থনা করে এবং মানুষের নামে! মানুষের কথা মাথায় রেখে, মানুষের জন্য এত কিছু আয়োজন, এত ষড়যন্ত্র, এত গোপনতা, এত আক্রমণ-প্রতি আক্রমণ? এবং এতটাই যে, মানুষ যে এই সব নির্লজ্জ আচরণ, ক্ষমতার জন্য জিভ-লকলক উদগ্রতায় বীতশ্রদ্ধ হচ্ছেন, সে বিচারবোধও ভুলে যাচ্ছেন ক্ষমতালোলুপ এই রাজনীতিকরা।

Advertisement

অন্ধ হয়ে যাচ্ছেন এই রাজনীতিকেরা। ক্ষমতার লোভ মোহাচ্ছন্ন করে দিচ্ছে স্বাভাবিক বিচারদৃষ্টিকে। কে এঁদের মনে করিয়ে দেবে, অন্ধ হলে কিন্তু প্রলয় বন্ধ থাকে না। চেন্নাই বসম্ত যদি প্রলয় আনে, পারবেন তো সামলাতে, আয়ারাম-গয়ারামেরা?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন