Diploma in Nursing Course

সাইকিয়াট্রিক নার্সিং নিয়ে ডিপ্লোমা করার সুযোগ দিচ্ছে রাজ্য, রইল নিয়মাবলি

ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল এবং ওয়েস্ট বেঙ্গল নার্সিং কাউন্সিল অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অফ সাইকিয়াট্রি পড়াতে চলেছে সাইকিয়াট্রিক নার্সিং বিষয়টি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৩ ১২:১৮
Share:

প্রতীকী ছবি।

সাইকিয়াট্রিক নার্সিং নিয়ে ডিপ্লোমা করার সুযোগ দিচ্ছে রাজ্য সরকারি প্রতিষ্ঠান। সম্প্রতি এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল এবং ওয়েস্ট বেঙ্গল নার্সিং কাউন্সিল অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অফ সাইকিয়াট্রি উল্লিখিত বিষয়ে পোস্ট বেসিক ডিপ্লোমা পড়াবে।

Advertisement

পাঠক্রম সংক্রান্ত তথ্য:

এক বছরের এই পাঠক্রমে মোট ১০টি আসন রয়েছে। এক বছরের জন্য এই কোর্স করানো হবে। ২১ অগস্ট থেকে এই ব্যাচের ক্লাস শুরু হবে। সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ক্লাস চলবে। ইন্টারভিউয়ের মাধ্যমে এই পাঠক্রমে শিক্ষার্থীদের বাছাই করে নেওয়া হবে।

Advertisement

আবেদনকারীদের যোগ্যতা:

জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফেরি বিষয়ে ডিপ্লোমা, ব্যাচেলর অফ নার্সিং কিংবা এর সমতুল্য ডিগ্রি অর্জন করেছেন এমন স্নাতকোত্তীর্ণ প্রার্থীরা ডিপ্লোমা করার সুযোগ পাবেন।

পাশাপাশি, কর্মরত রেজিস্টার্ড নার্স এবং মিডওয়াইফেরা ডিপ্লোমা কোর্সে ভর্তি হওয়ার আবেদন করতে পারবেন। ডব্লুবিএনএস ক্যাডারের অধীনে যে সমস্ত পেশাদার নার্সেরা কর্মরত রয়েছেন, তাঁরাও এই ডিপ্লোমা করার সুযোগ পাবেন। তবে এই ক্ষেত্রে অনূর্ধ্ব ৫৩ বছর বয়সি প্রার্থীরাই আবেদন করতে পারবেন। ন্যূনতম তিন বছর এই রাজ্যে নার্স হিসাবে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

ডিপ্লোমা কোর্সে ভর্তি হওয়ার আবেদন জানানোর শেষ দিন ২৩ সেপ্টেম্বর। বিজ্ঞপ্তিতে উল্লিখিত ফরম্যাটে ফর্ম পূরণ করে ভর্তির জন্য ডাকযোগে আবেদন পেশ করতে হবে। সংশ্লিষ্ট কোর্স সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিতে ইনস্টিটিউট অফ সাইকিয়াট্রির ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন