Admission in BHU 2023

ফার্মাসি নিয়ে স্নাতকোত্তর পড়তে চান? সুযোগ রয়েছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে

২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য এটি দু’বছরের একটি ‘সেলফ ফিন্যান্স স্পেশাল কোর্স’। মোট আসন সংখ্যা ১৫টি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ১৮:২৫
Share:

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

ফার্মাসি নিয়ে স্নাতকোত্তর পড়ার সুযোগ রয়েছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

সম্পূর্ণ কোর্সটির নাম ‘এম ফার্মা (আয়ুর্বেদ)’। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য এটি দু’বছরের একটি ‘সেলফ ফিন্যান্স স্পেশাল কোর্স’। মোট আসন সংখ্যা ১৫টি। কোর্স মূল্য প্রতি বছরে ৭৫ হাজার টাকা। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠানের ব্যাচেলর অফ ফার্মাসি ডিগ্রি থাকতে হবে। কোর্সটিতে ভর্তি হতে গেলে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ওই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী মেধাতালিকার উপর ভিত্তি করে ভর্তি হওয়া যাবে।

তবে তার আগে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তার জন্য প্রথমে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাশাপাশি আবেদনমূল্য জমা দেওয়া দরকার। ১১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়া হবে। অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে ১৮ সেপ্টেম্বর। প্রবেশিকা পরীক্ষা ২৪ সেপ্টেম্বর সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত হবে।

Advertisement

এই বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন