add on course for Competitive Exams

প্রতিযোগিতামূলক পরীক্ষায় অঙ্কের ভীতি কাটাতে বিশেষ উদ্যোগী হল বিধাননগর কলেজ

অঙ্কের প্রতিযোগিতামূলক প্রশিক্ষণের সাফল্যের পর বিধাননগর কলেজ কর্তৃপক্ষ আগামী শিক্ষাবর্ষ থেকে ভারতের ইতিহাস ও স্থাপত্য শৈলী নিয়ে ‘অ্যাড অন’ পাঠক্রম চালু করতে চলেছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৫:৫০
Share:

প্রতীকী ছবি।

অঙ্কে দক্ষতার অভাবে প্রতিযোগিতামূলক পরীক্ষায় ছাত্রছাত্রীরা অনেক সময় পিছিয়ে পড়েন। তাই এ বার পরীক্ষায় অঙ্কের ভীতি দূর করতে পড়ুয়াদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে ‘কম্পিটিটিভ ম্যাথমেটিকস’ পাঠক্রম চালু করেছে বিধাননগর কলেজ।

Advertisement

ব্যাঙ্ক হোক বা সরকারি চাকরি যে কোনও প্রতিযোগিতামূলক চাকরির পরীক্ষায় বসতে গেলেই গণিতের উপর বুদ্ধিমত্তার সঙ্গে দক্ষতারও প্রয়োজন হয়। আর এখানেই পিছিয়ে পড়েন অনেক কর্মপ্রার্থী। এ বার তাদের জন্য ‘অ্যাড অন’ পাঠক্রম চালু করলেন কলেজ কর্তৃপক্ষ।

অধ্যক্ষ সৌরভ চক্রবর্তী বলেন, “পড়ুয়াদের উচ্চশিক্ষার পাশাপাশি কর্ম উপযোগী করে তোলাও প্রতিষ্ঠানের মূল লক্ষ্য হওয়া উচিত। তাই গণিত-সহ বেশ কিছু বিষয়ের উপর ‘অ্যাড অন’ পাঠক্রম চালু করা হয়েছে।”

Advertisement

কলেজের এক শিক্ষক জানান, বিধাননগর কলেজের অনেক পড়ুয়া রয়েছেন যাঁরা সরকারি পদের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণ করতে নিজেদের মধ্যে আলোচনা বা গ্রুপ স্ট্যাডি করে থাকেন। তাঁদের সঙ্গে অন্য ইচ্ছুক পড়ুয়াদের প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য তৈরি করাই আমাদের উদ্দেশ্য। ৩০ ঘন্টার এই পাঠক্রম সপ্তাহে একদিন করে হয় কলেজে। একটি ক্লাসে সর্বচ্চ ১০০ জন পড়ুয়া এই প্রশিক্ষণ গ্রহণ করতে পারেন।

গণিতের উপর প্রতিযোগিতামূলক প্রশিক্ষণের সাফল্যের পর বিধাননগর কলেজ কর্তৃপক্ষ আগামী শিক্ষাবর্ষ থেকে ভারতের ইতিহাস ও স্থাপত্য শৈলী নিয়ে ‘অ্যাড অন’ পাঠক্রম চালু করতে চলেছেন। বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় এই বিষয়ের উপর প্রশ্ন আসে। তাই ইতিহাস বিভাগের উদ্যোগে ভারতের ইতিহাস ও স্থাপত্য শৈলী নিয়ে ‘অ্যাড অন’ পাঠক্রম চালু করতে চলেছে আগামী শিক্ষাবর্ষ থেকে বিধাননগর কলেজ। যেখানে ৫০ জনকে নিয়ে ক্লাস শুরু করা হবে। একই ভাবে ভারতীয় সংবিধান ও ভূগোলের উপর এই পাঠক্রম চালুর ভাবনা রয়েছে কলেজ কর্তৃপক্ষের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন